Akshaya Tritiya: কেন এত শুভ অক্ষয় তৃতীয়া? কেন সফল হয় এই দিনে শুরু হওয়া প্রতিটি কাজ

Akshaya Tritiya 2023: অক্ষয় তৃতীয়ার দিনটিকে বিশেষ গুরুত্ব দিয়ে বিবেচনা করা হয় কারণ এটি একটি পরিপূর্ণ শুভ সময়। কথিত আছে যে এই দিনে বিবাহ, গৃহ প্রবেশ, বাড়ি বা জমি এবং যানবাহন কেনার মতো শুভ ও শুভ কাজ কোনো শুভ সময় পালন না করেই করা যায়।

Updated By: Mar 15, 2023, 06:16 PM IST
Akshaya Tritiya: কেন এত শুভ অক্ষয় তৃতীয়া? কেন সফল হয় এই দিনে শুরু হওয়া প্রতিটি কাজ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভুল কে করে না, কখনও কেউ ইচ্ছাকৃতভাবে ভুল করে আবার কখনও অজান্তেই ভুল হয়ে যায়। ইতিবাচক চিন্তার মানুষ মনে মনে অনুতপ্ত হয়। শুধুমাত্র এই ধরনের লোকদের জন্য মহাবিশ্বের পরিচালনাকারীরা একটি দিন তৈরি করেছেন। সেই দিনে প্রভু তাঁর ভক্তদের ভুল ও পাপের জন্য ক্ষমা করে দেন। সেই দিনটি আসে বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়ায়, যা অক্ষয় তৃতীয়া নামেও পরিচিত। রবিবার, ২৩ এপ্রিল, ২০২৩, অক্ষয় তৃতীয়ায়, যখন আপনি আপনার আত্মীয়দের জন্য ক্ষমা প্রার্থনা করেন, প্রভু খুশি হন এবং আপনাকে আশীর্বাদ করেন।

এটা বিশ্বাস করা হয় যে এই দিনে করা ক্ষমা প্রার্থনায়, ঈশ্বর তার ভক্তের পাপ ক্ষমা করেন এবং তাকে পুণ্য দান করেন। তাই এই দিনে আপনার খারাপ গুণগুলো ভগবানের চরণে নিবেদন করে তার কাছে গুণের বর চাওয়া উচিত। এই দিনে নতুন জামাকাপড়, গহনা কেনা এবং ব্যবহার করা উচিত। এই দিনে কোন প্রতিষ্ঠান, সমাজ ইত্যাদির প্রতিষ্ঠা বা উদ্বোধনের কাজ শ্রেষ্ঠ বলে বিবেচিত হয়।

আরও পড়ুন: HS 2023 Tips: সামনেই উচ্চমাধ্যমিক পড়তে বসার আগে এই টিপস গুলি মানছেন তো?

এই তারিখটিকে বিশেষ গুরুত্ব দিয়ে বিবেচনা করা হয় কারণ এটি একটি পূর্ণ শুভ সময়। কথিত আছে যে এই দিনে বিবাহ, গৃহ প্রবেশ, বাড়ি বা জমি এবং যানবাহন কেনার মতো শুভ কাজ কোনও শুভ সময় পালন না করেই করা যায়। এই দিনেই যে কোনও নতুন প্রতিষ্ঠান, বাড়ি বা ব্যবসা প্রতিষ্ঠানের উদ্বোধন করা যাবে।

আরও পড়ুন: Jupiter Transit 2023: বৃহস্পতির অবস্থান বদল, এই ৩ রাশির জীবনে পড়বে বড় প্রভাব

পুরাণে উল্লেখ আছে যে এই দিনে ত্রেতাযুগ শুরু হয়েছিল। নর নারায়ণ এবং ভগবান পরশুরামও এই দিনে অবতারণা করেছিলেন। বদ্রীনাথের দরজাও খোলা হয় এই দিনে। বৃন্দাবনে এই দিনে বাঁকেবিহারীর শ্রী বিগ্রহের চরণও দেখা যায়। না হলে সারা বছর কাপড় দিয়ে ঢেকে রাখা হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.