Amazon, Google-এ চিনা পণ্য বিক্রি বন্ধ করতে বড়সড় পদক্ষেপ কেন্দ্রের!

ভারতের নতুন ই-কমার্স বিধিতে অন্তত তেমনই ইঙ্গিত মিলেছে।

Edited By: সুদীপ দে | Updated By: Jul 6, 2020, 07:50 PM IST
Amazon, Google-এ চিনা পণ্য বিক্রি বন্ধ করতে বড়সড় পদক্ষেপ কেন্দ্রের!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: ভারতের ‘ডিজিযাল স্ট্রাইক’-এর মুখে এক ধাক্কায় দেশে নিষিদ্ধ হয়েছে ৫৯টি চিনা অ্যাপ। দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা, দেশের সুরক্ষার জন্য TikTok, UC Browser, Helo-সহ ৫৯টি চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছে কেন্দ্র! ইন্দো-চিন সীমান্ত সমস্যার জেরে বাতিল করা হয়েছে চিনা সংস্থাকে দেওয়া বিভিন্ন বড় টেন্ডার। এ বার ই-কমার্স প্ল্যাটফর্মেও চিনা পণ্যের বিক্রি বন্ধের চেষ্টায় কৌশলী পদক্ষপ ভারতের। ভারতের নতুন ই-কমার্স বিধিতে অন্তত তেমনই ইঙ্গিত মিলেছে।

সূত্রের খবর, কেন্দ্র সরকারের তৈরি ১৫ পাতার লম্বা খসড়াতে একাধিক নিয়মের বদল করা হয়েছে। এই নিয়ম বদল করার মূলত দুটি উদ্দেশ্য। Amazon, Google Alphabet Inc.-এর মতো টেক জায়েন্টদের আধিপত্য কমিয়ে ই-কমার্স প্ল্যাটফর্মে নিয়ন্ত্রণ পাওয়া এবং ঘুর-পথে ই-কমার্স প্ল্যাটফর্মে চিনা পণ্যের বিক্রিতে লাগাম দেওয়া। এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

জানা গিয়েছে, ই-কমার্স সংস্থাগুলির উপর নজর রাখতে একটি নিয়ন্ত্রক কমিটি তৈরি হতে পারে। এই কমিটির কাছে ওই সংস্থাগুলির সমস্ত তথ্য থাকবে। ৭২ ঘণ্টার মধ্যে ই-কমার্স সংস্থাগুলির দেশীয় নিরাপত্তা ব্যবস্থা, আইন-শৃঙ্খলা ও কর সংক্রান্ত সমস্ত তথ্য দিতে হবে।

আরও পড়ুন: মার্চ মাস থেকে কনডম বিক্রি আকাশছোঁয়া, বিক্রি বেড়েছে মহিলা, পুরুষদের সেক্সটয়েরও! দাবি সমীক্ষায়

নয়া নিয়মে, ই-কমার্স প্ল্যাটফর্মে বিক্রি হওয়া পণ্যগুলির উৎপাদক বা বিক্রেতার ঠিকানা, ফোন নম্বর, অভিযোগ জানানোর নম্বর ইত্যাদি বিস্তারিত ভাবে জানাতে হবে। বিদেশ থেকে আমদানিকৃত পণ্যের ক্ষেত্রে ওই দেশের নাম, ওই পণ্য তৈরির কাজ ভারতে কতটা হয়েছে, তা-ও বিস্তারিত বিবরণ দিতে হবে ই-কমার্স সংস্থাগুলিকে। এখানেই সমস্যায় পড়তে হতে পারে বলে আশঙ্কা করছেন চিনা উৎপাদক ও ব্যবসায়ীরা। ভারতে চিনা পণ্য বিক্রির ক্ষেত্রে সরকারী বাধা না থাকলেও চিনা সংস্থার পণ্য কেনার ক্ষেত্রে ভারতীয় ক্রেতারা মুখ ফেরালে বড়সড় লোকশানের মুখে পড়ার আশঙ্কা করছেন চিনা উৎপাদক ও ব্যবসায়ীরা।