Chandra Grahan 2023: বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণে 'মহাযোগ', কোন সূতকে পুজো করলে অর্থলাভ?

Chandra Grahan 2023 Date Time in India: বছরের প্রথম চন্দ্রগ্রহণ হয়েছিল ৫ মে এবং তারপর বছরের শেষ সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ এখনও হয়নি। এই চন্দ্রগ্রহণ ভারতে দৃশ্যমান হবে এবং এর বড় প্রভাবও পড়বে।

Updated By: May 18, 2023, 12:40 PM IST
Chandra Grahan 2023: বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণে 'মহাযোগ', কোন সূতকে পুজো করলে অর্থলাভ?
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০২৩-এ ৪ টি গ্রহণ হতে চলেছে, যার মধ্যে ২ টি সূর্যগ্রহণ এবং ২ টি চন্দ্রগ্রহণ। এখনও পর্যন্ত একটি সূর্যগ্রহণ ও একটি চন্দ্রগ্রহণ হয়েছে। গত ২০ এপ্রিল বছরের প্রথম সূর্যগ্রহণ এবং বৈশাখ পূর্ণিমার দিন ৫ মে শুক্রবার চন্দ্রগ্রহণ হয়। এবার পরের সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণের পালা। এখনও পর্যন্ত যে দুটি গ্রহণ হয়েছে তা ভারতে দেখা যায়নি, তাই তাদের সূতক কালকেও বিবেচনা করা হয়নি। কিন্তু এবার বছরের দ্বিতীয় ও শেষ চন্দ্রগ্রহণ হতে চলেছে। যা ভারতেও দেখা যাবে এবং এর প্রভাবও পড়বে।

আরও পড়ুন, বুধসন্ধ্যায় গজকেশরী রাজযোগ! বিপুল সুখসৌভাগ্য ঝরবে এই রাশির মাথায়...

২০২৩ সালের দ্বিতীয় চন্দ্রগ্রহণ কবে হবে? ২০২৩ সালের ২৯ অক্টোবর রবিবার হবে বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ। এটি হবে বছরের শেষ চন্দ্রগ্রহণ। এই চন্দ্রগ্রহণটি হবে খুবই বিশেষ। কারণ, এই চন্দ্রগ্রহণ ভারতে সারা বছর দেখা যাবে এমন সব চন্দ্রগ্রহণের মধ্যে এটাই হবে একমাত্র গ্রহণ। ভারতে দৃশ্যমান হওয়ার কারণে এই চন্দ্রগ্রহণের সূতক কালও বৈধ হবে। ভারতে ২০২৩ সালের দ্বিতীয় ও শেষ চন্দ্রগ্রহণ শুরু হবে ২৯অক্টোবর মধ্যরাতে ১.০৬ মিনিটে এবং শেষ হবে ২.২২ মিনিটে। ভারতে এই চন্দ্রগ্রহণের মোট সময় হবে ১.১৬ মিনিট।

চন্দ্রগ্রহণের সূতক সময়কাল ২০২৩

২৯ অক্টোবর যে চন্দ্রগ্রহণ ঘটবে তা ভারতে দৃশ্যমান হবে এবং এর সূতক সময়ও বিবেচনা করা হবে। চন্দ্রগ্রহণের সূতক সময়ে পূজা-অর্চনাসহ সকল শুভকাজ নিষিদ্ধ থাকবে। মন্দিরের দরজা বন্ধ থাকবে। চন্দ্রগ্রহণ শেষ হওয়ার পর স্নান করুন এবং তবেই ঈশ্বরকে স্পর্শ করুন। চন্দ্রগ্রহণের সূতক শুরু হয় ৯ ঘণ্টা আগে। মনে রাখবেন চন্দ্রগ্রহণের অশুভ প্রভাব এড়াতে এ সময় বাইরে বের হবেন না, ঈশ্বরকে স্মরণ করুন, গ্রহণকালে খাওয়া-দাওয়া এড়িয়ে চলুন। চন্দ্রগ্রহণের পর গোসল করতে ভুলবেন না।

আরও পড়ুন, Mangalchandi: জ্যৈষ্ঠের প্রতি মঙ্গলবারে কেন মা মঙ্গলচণ্ডী ব্রত পালন করতে হয়?

.