জন্ম থেকেই হাত নেই, ১৫ হাজার ঘণ্টা এঁকে সৃষ্টি করলেন ৭০০ ছবি

"মায়ের গর্ভেই হাত ছিল না, তবুও শিল্প দিয়ে দেখালাম আমার সৃষ্টি", 'বিশ্ব শিল্পী' মারুইজ কেদজিয়ারস্কি। ১৬ বছর বয়স থেকে উপলব্ধি করেছিলেন, এমন কিছু করে দেখিয়ে যাবেন, পৃথিবীতে এর আগে তাঁর মত করে আর কেউ তা করতে পারেননি। মেঘ কেন বৃষ্টি দেয়, জল কেন বাষ্প হয়, সন্তান কেন মাতৃ দুগ্ধের জন্য কাঁদে এর আলাদা আলাদা বিজ্ঞান আছে, আছে মত, আছে ভাবনা। মারুইজ কীভাবে ছবি আঁকেন এর কোনও বিজ্ঞান নেই। পেন্সিল দিয়ে সাদা পাতায় আঁচর কাটলে তা ছবি হয় না, পেন্সিল বোলাতে বোলাতে এমন এক সৃষ্টি মারুই করেন যা কেবল ভাবনা আর ভাবনা। ভাবতে পারেন বলেই সৃষ্টি করতে পারেন। নিজের জীবনের ১৫ হাজার ঘণ্টা, সময় দিয়েছেন পেন্সিল আর সাদা ক্যানভাসকে। ৭ বছরে এঁকেছেন ৭০০ ছবি। ২০১৩ সালে ভিয়েনাতে জিতেছেন বিশ্বশিল্পীর সম্মান। মারুইজের শিল্পকর্মের নাম 'মারুইজ ড্রস'।

Updated By: Jan 30, 2016, 07:32 PM IST
 জন্ম থেকেই হাত নেই, ১৫ হাজার ঘণ্টা এঁকে সৃষ্টি করলেন ৭০০ ছবি

ওয়েব ডেস্ক: "মায়ের গর্ভেই হাত ছিল না, তবুও শিল্প দিয়ে দেখালাম আমার সৃষ্টি", 'বিশ্ব শিল্পী' মারুইজ কেদজিয়ারস্কি। ১৬ বছর বয়স থেকে উপলব্ধি করেছিলেন, এমন কিছু করে দেখিয়ে যাবেন, পৃথিবীতে এর আগে তাঁর মত করে আর কেউ তা করতে পারেননি। মেঘ কেন বৃষ্টি দেয়, জল কেন বাষ্প হয়, সন্তান কেন মাতৃ দুগ্ধের জন্য কাঁদে এর আলাদা আলাদা বিজ্ঞান আছে, আছে মত, আছে ভাবনা। মারুইজ কীভাবে ছবি আঁকেন এর কোনও বিজ্ঞান নেই। পেন্সিল দিয়ে সাদা পাতায় আঁচর কাটলে তা ছবি হয় না, পেন্সিল বোলাতে বোলাতে এমন এক সৃষ্টি মারুই করেন যা কেবল ভাবনা আর ভাবনা। ভাবতে পারেন বলেই সৃষ্টি করতে পারেন। নিজের জীবনের ১৫ হাজার ঘণ্টা, সময় দিয়েছেন পেন্সিল আর সাদা ক্যানভাসকে। ৭ বছরে এঁকেছেন ৭০০ ছবি। ২০১৩ সালে ভিয়েনাতে জিতেছেন বিশ্বশিল্পীর সম্মান। মারুইজের শিল্পকর্মের নাম 'মারুইজ ড্রস'।

বার্লিন, লন্ডন, আমস্টারডাম, প্যারিস, বার্সেলোনা, ভেনিস, রোম, এথেন্সের রাস্তায় হাত নেই তবু ছবি আঁকেন এমন এক মানুষকে দেখেছেন অনেকেই। না, উনি পিকাসো নন, উনি লিওনার্দো দ্য ভিঞ্চিও নন। সালভাদর ডালিও নন। ২৩ বছরের এই যুবক মারুইজ কেদজিয়ারস্কি। মানুষটা সম্পর্কে যত কথাই বলি, তা কম। আর মানুষটা যা আঁকেন তা ব্যক্ত করার কোনও ভাষা নেই। তাই দেখুন সেই ছবি- 

.