Buddha Purnima: শুধু বুদ্ধদেবের নয়, আরও দুই দেবতার পুজো করুন বুদ্ধপূর্ণিমায়! আসবে অসাধারণ সৌভাগ্য

Budhha Purnima-র দিনেই গৌতম বুদ্ধের (Goutam Buddha) জন্ম হয়েছিল বলে মনে করা হয়। আর এদিনই তিনি সিদ্ধার্থ থেকে বুদ্ধত্বে উপনীত হয়েছিলেন। বুদ্ধকে শ্রীবিষ্ণুর নবম অবতার হিসেবে মনে করা হয়।

Updated By: May 15, 2022, 05:11 PM IST
Buddha Purnima: শুধু বুদ্ধদেবের নয়, আরও দুই দেবতার পুজো করুন বুদ্ধপূর্ণিমায়! আসবে অসাধারণ সৌভাগ্য

নিজস্ব প্রতিবেদন: আগামি কাল বুদ্ধপূর্ণিমা তথা বৈশাখী পূর্ণিমা। দিনটি সারা পৃথিবীতে শ্রদ্ধার সঙ্গে পালিত হয়। তবে ভারত শ্রীলঙ্কা মায়ানমার তিব্বতে দিনটি বিশেষ ভাবে উদযাপিত হয়। এ দিনটি শুধু বৌদ্ধদের নয়, হিন্দুরাও দিনটি স্মরণ করেন, স্মরণ করেন অ-হিন্দু কিন্তু ধার্মিক বা অধ্যাত্মিক মানুষজন।

দিনটির গভীর তাৎপর্য। এইদিনে নেপালের লুম্বিনীতে বুদ্ধের জন্ম, আর এই একই দিনে তিনি বিহারের এক জনপদের এক বোধিবৃক্ষের নীচে সিদ্ধার্থ থেকে বুদ্ধত্বে উন্নীত হন। বিহারের সেই জনপদকে আজকের মানুষ বুদ্ধগয়া হিসেবে চেনন। পঞ্জিকা অনুসারে খুবই শুভ দিন এই বুদ্ধপূর্ণিমা তথা।

বুদ্ধপূর্ণিমায় মূলত বুদ্ধদেবেরই আরাধনার রীতি। বিশ্বাস, এদিন বুদ্ধদেবের পুজো করলে যাবতীয় দুঃখ-কষ্ট থেকে মুক্তি পাওয়া মেলে।

বৈশাখী পূর্ণিমায় বিষ্ণুর আরাধনারও রীতি আছে। হিন্দুধর্ম অনুসারে শ্রীবিষ্ণুর নবম অবতার মনে করা হয় গৌতম বুদ্ধকে।

এদিন চন্দ্রদেবতারও পুজো করার কথা বলা হয়। বুদ্ধপূর্ণিমায় বুদ্ধদেবের সঙ্গে বিষ্ণু ও চন্দ্রদেবের পুজো করলে সব ইচ্ছে পূরণ হয়।

আরও পড়ুন: Buddha Purnima 2022: জেনে নিন আসন্ন বুদ্ধপূর্ণিমার শুভক্ষণ কোনটি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.