জানেন, লাঞ্চ বা ডিনারের সময়ে কী ভাবে জল খাওয়া উচিত?

ভুল ভাবে জল খেলে উপকারের চেয়ে অপকারই বেশি হয়।

Updated By: Dec 18, 2021, 04:33 PM IST
জানেন, লাঞ্চ বা ডিনারের সময়ে কী ভাবে জল খাওয়া উচিত?

নিজস্ব প্রতিবেদন: শরীরের পক্ষে জলপানের মতো ভালো আর জিনিস নেই। কিন্তু জল খাওয়ার কিছু বিধি আছে। ভুল ভাবে জল খাওয়া হলে উপকারের চেয়ে অপকারই বেশি। আয়ুর্বেদ বলে, ভুল ভাবে জলপান করলে তা আমাদের পরিপাক চক্রের উপর নেতিবাচক প্রভাব ফেলে।

জলপানের নানা উপকারিতা। শরীরকে শুষ্কতার হাত থেকে বাঁচাতে জল পানের কোনও বিকল্প নেই। শরীরের বর্জ্য দূষিত পদার্থগুলিকে বের করে দেয় জল। কোষগুলিকে পুষ্টি জোগায়, অক্সিজেনও জোগায়। শরীরের তাপমাত্রা স্বাভাবিক রাখে। মস্তিষ্কের কাজকর্ম সম্পাদন করার ক্ষেত্রেও জলের প্রভূত উপযোগিতা আছে।

কিন্তু জল থেকে এই সব উপকারিতা পেতে হলে জলপানের ক্ষেত্রে আয়ুর্বেদের নিয়ম মানতে হবে। আয়ুর্বেদ অনুযায়ী, লাঞ্চ, ডিনার বা যে কোনও ভারী খাবার খাওয়ার আগে জল খেলে চলবে না। কেননা খাবার খেতে খেতে জল খেলে হজমের সমস্যা দেখা দেয়।

তা হলে কী ভাবে জলপান করবেন?

কখনও একেবারে একটানা ঢকঢক করে এক গ্লাস বা অনেকটা পরিমাণ জল খেয়ে নেওয়া উচিত নয়। এতে গ্যাসট্রিকের তরল লঘু হয়ে যায়। যার ফলে খাদ্যের সারাংশ গ্রহণ করতে অসুবিধা হয় এর। তাই ধীরে ধীরে জল পান করাই উচিত। এবং জল খাওয়া উচিত হবে যে কোন মিল খাওয়ার আধঘণ্টা আগে বা আধঘণ্টা পরে। মাঝখানে নয়। যদি খেতে বসে খুব তেষ্টা পায়, তবে এক দু'চুমুক জল খাওয়া যেতেই পারে। বারবার নয়, একদু'বার।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: পেতে চান মনের মতো জীবনসঙ্গী? দারুণ চাকরি? শুক্রবার এই দেবীর পুজো করুন!

.