নিয়মিত মাছ খেয়ে দূরে রাখুন হার্টের সমস্যা

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড শরীরে ট্রাইগ্লিসারাইডের মাত্রা কম করে।

Updated By: Mar 11, 2021, 07:10 PM IST
নিয়মিত মাছ খেয়ে দূরে রাখুন হার্টের সমস্যা

নিজস্ব প্রতিবেদন: মাছে-ভাতে বাঙালি। কিন্তু তাই বলে কি বাঙালির হৃদযন্ত্রে কোনও সমস্যা হয় না? হয় বইকি! তবে মেপে-জুপে নিয়মিত মাছ খেলে দূরে থাকে হার্টের সমস্যা।   

একটি সমীক্ষা থেকে জানা যাচ্ছে, প্রতি সপ্তাহে অন্তত দু'বার তৈলাক্ত মাছ (oily fish) খেলে যাঁদের হার্টের অসুখ হওয়ার ঝুঁকি আছে, তাঁরা উপকার পাবেন। কার্ডিওভাসকুলার ডিজিজ প্রতিরোধে তৈলাক্ত মাছের কোনও বিকল্প নেই। যাঁদের ইতিমধ্যেই হৃদরোগ দেখা দিয়েছে, তাঁদের ক্ষেত্রে এটা আরও বেশি প্রযোজ্য।

আরও পড়ুন: গুণে ভরপুর বেগুন, প্রতিহত করে মারণরোগ

সম্প্রতি একটি নতুন গবেষণায় এই ইঙ্গিত মিলেছে যে, মাছে থাকা ওমেগা-৩ (omega-3) ফ্যাটি অ্যাসিডই প্রকৃতপক্ষে হার্ট অ্যাটাক (heart attack) এবং স্ট্রোকের মতো বড় সমস্যাগুলি সামাল দিতে পারে। যাঁরা সপ্তাহপিছু এই ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ তৈলাক্ত মাছ খান, তাঁদের হার্টের সমস্যা অনেকটাই কম হয় বলে দাবি গবেষকদের।

ম্যাকমাস্টার (McMaster) বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক অ্যান্ড্রু মেন্তে (Andrew Mente) এ বিষয়ে বলেন, কার্ডিওভাসকুলার (cardio-vascular) রোগে আক্রান্তেরা মাছ খাওয়ার অভ্যাস করলে অনেকটাই সুরক্ষিত থাকবেন। মেন্তে বলেন, হৃদযন্ত্রের সমস্যায় আক্রান্ত রোগীরা যত বেশি মাছ খাবেন, তত কম হবে তাঁদের কারডিও সমস্যা। আসলে, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড শরীরে ট্রাইগ্লিসারাইডের মাত্রা কম করে। হার্টে রক্ত জমাট বেঁধে গেলে সমস্যা দেখা দিতে পারে। শরীরে ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমলে রক্তের এই জমাট বাঁধার প্রবণতাও কমবে।

আরও পড়ুন: গরম আসছে, চুটিয়ে আঙুর খান