বার্গার নয়, মুচমুচে দেশি শিঙাড়াই স্বাস্থ্যকর: গবেষণা

শিঙারা 'তুলনামূলক স্বাস্থ্যকর'। সম্প্রতি সেন্টার ফর সায়েন্স এন্ড এনভায়রনমেন্ট (সিএসই)একটি সমীক্ষা চালিয়েছে, তাতেই দেখা গিয়েছে, শিঙাড়ায় প্রিজার্ভেটিভ হিসাবে কেমিক্যাল থাকে না। 

Updated By: Nov 29, 2017, 06:51 PM IST
বার্গার নয়, মুচমুচে দেশি শিঙাড়াই স্বাস্থ্যকর: গবেষণা

নিজস্ব প্রতিবেদন:  ‘জাঙ্ক ফুড’, কথাটা শুনলেই কেমন যেন ডিভে জল চলে আসে। স্বাস্থ্যের পক্ষে সে খাবার কতটা ক্ষতিকর হতে পারে, সে সময় তা অনেকেরই মাথায় আসে না। আর যদি স্বাস্থ্যসচেতনদের মাথায় নেহাত এসেও যায় সেই ভাবনা, সেক্ষেত্রে অনেকেই মাথার কথা না শুনে মনের কথাতেই কান দেন। কিন্তু যদি এমন সঙ্কট তৈরি হয় যখন বার্গার আর শিঙাড়ার মধ্য যেকোনও একটা বেছে নিতে হবে, তখন কী করবেন?

আরও পড়ুন: খাবারের তালিকায় কেন অবশ্যই পোস্ত রাখবেন? জেনে নিন

একদল গবেষক দাবি করছেন, বার্গার নয়, মুচমুচে দেশি শিঙারা খান! কারণ, শিঙাড়া 'তুলনামূলক স্বাস্থ্যকর'। সম্প্রতি সেন্টার ফর সায়েন্স এন্ড এনভায়রনমেন্ট (সিএসই)একটি সমীক্ষা চালিয়েছে, তাতেই দেখা গিয়েছে, শিঙাড়ায় প্রিজার্ভেটিভ হিসাবে কেমিক্যাল থাকে না। শিঙাড়ায় যে সবজি ব্যবহার করা হয়, তাতে রাসায়নিক পদার্থ থাকার সম্ভাবনাও কম। এছাড়া, শিঙাড়াতে মশলার ব্যবহারও খুব কম এবং যেটুকু থাকে তা ক্ষতিকর নয় বলেই জানাচ্ছেন গবেষকরা।
তাঁদের আরও দাবি, শিঙাড়া খেলে কিছুটা হলেও মোটা হওয়ার সম্ভাবনা থাকে, তবে তা বার্গারের মতো ততটাও ক্ষতিকর নয়।

বার্গার, স্যান্ডউইচের মতো খাবার গুলিতে অসম্পৃক্ত চর্বি অর্থাত্ ট্রান্স ফ্যাট থাকে। এই খাবারগুলি রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। এর ফলে ধমনিতে ব্লক তৈরি হয়। এছাড়াও বেশি নুন, টেস্টিং সল্ট, মনো সোডিয়াম গ্লুটামেট ও কৃত্রিম রং থাকায় উচ্চ রক্তচাপ ও ক্যানসারের ঝুঁকি বেড়ে যায়। 

আরও পড়ুন: মিস ওয়ার্ল্ডের ডায়েট প্ল্যান, কী কী খেতেন মনুষী দেখুন

ফলে এই সমীক্ষার ফল কিছুটা হলেও খুশির খবর খাদ্যরসিক বাঙালিদের কাছে। তাই কম্বলের হালকা পরশ...বন্ধুদের সঙ্গে জমাটি আড্ডা...আর ডুবো তেলে ভাজা গরম গরম শিঙাড়া, এবারের শীতের সন্ধ্যায় এভাবে নিশ্চিন্তে মজতে পারেন, আশ্বাস গবেষকদের। 
 

.