চালু হল face recognition, উপকৃত হবেন ৬৮ লক্ষ গ্রাহক

নিজস্ব প্রতিবেদন: অবসরপ্রাপ্ত এবং বয়স্ক নাগরিকদের জীবন সহজ করার লক্ষ্যে সরকার পেনশনভোগীদের জন্য একটি অনন্য ফেস রিকগনিশন প্রযুক্তি চালু করেছে।  

এটি চালু করেছিলেন কেন্দ্রীয় রাজ্য মন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং যিনি বলেছিলেন, "জীবন শংসাপত্র দেওয়ার ক্ষেত্রে ফেস রিকগনিশন প্রযুক্তি একটি ঐতিহাসিক এবং সুদূরপ্রসারী সংস্কার, কারণ এটি কেবলমাত্র ৬৮ লক্ষ কেন্দ্রীয় সরকারের পেনশনভোগীদেরই নয়, কোটি কোটি অন্যান্য পেনশনভোগীদের জীবনকেও স্পর্শ করবে৷ যারা এই বিভাগের আওতার বাইরে রয়েছে যেমন কর্মচারী ভবিষ্য তহবিল সংস্থা (EPFO), রাজ্য সরকারের পেনশনভোগীরা ইত্যাদি।"

আরও পড়ুন: Ballon d’Or: Ronaldo-র সঙ্গে ব্যবধান বাড়িয়ে সপ্তম শিরোপা ঘরে তুললেন Messi

তিনি ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার (NIC), ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের পাশাপাশি ভারতের অনন্য সনাক্তকরণ কর্তৃপক্ষ (UIDAI) কে এই প্রযুক্তি তৈরি করার জন্য এবং পেনশন এবং পেনশনভোগীদের কল্যাণ বিভাগের এমন একটি উদ্যোগকে সম্ভব করার জন্য ধন্যবাদ জানান।

 

মন্ত্রী জানান পেনশন বিভাগ ব্যাপকভাবে প্রযুক্তি ব্যবহার করছে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে অবসরপ্রাপ্ত কর্মকর্তাদের অভিজ্ঞতা তুলে ধরতে "অনুভব" নামে একটি পোর্টালও চালু করেছে। এই পোর্টাল একটি বিশাল সম্পদ বলে জানিয়েছেন তিনি।

ডঃ জিতেন্দ্র সিং আরও জানান যে পেনশন বিভাগ বিভিন্ন শহরে পেনশনভোগী সমিতি নিবন্ধনের ব্যবস্থা শুরু করেছে এবং প্রায় ৪৬টি নিবন্ধিত সমিতির সাহায্যে এই বিভাগ আরও শক্তিশালি হয়েছে। পেনশন নীতি সংস্কার সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্যেও তাদের সাহায্য নেওয়া হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

English Title: 
face recognition has been introduced to help many pensioners
News Source: 
Home Title: 

চালু হল face recognition, উপকৃত হবেন ৬৮ লক্ষ গ্রাহক

চালু হল face recognition, উপকৃত হবেন ৬৮ লক্ষ গ্রাহক
Yes
Is Blog?: 
No