সোচি অলিম্পকের সূচনা রামধনুর রঙে রাঙিয়ে দিল গুগল ডুডল, পুতিনের সমকাম বিরোধী প্রচ্ছন্ন অভিযানের বিপক্ষে অভিনব প্রতিবাদ জানাল গুগল

``খেলাধূলার অভ্যাস মানুষের অধিকার। কোনও ধরনের বৈষম্যে মানুষের খেলাধুলার পথে বাধা সৃষ্টি করতে পারে না। অলিম্পিকের মূলগত আদর্শকে সঙ্গে নিয়ে খেলাধূলায় অংশগ্রহণ করতে পারেন যে কেউই। এর জন্য প্রয়োজন পারস্পরিক বোঝাপড়া, বন্ধুত্ব, সংহতি এবং সততা।``

Updated By: Feb 7, 2014, 09:36 AM IST

``খেলাধূলার অভ্যাস মানুষের মৌলিক অধিকার। সেখানে কোনও ধরনের বৈষম্যের কোনও স্থান নেই। অলিম্পিকের মূলগত আদর্শকে সঙ্গে নিয়ে খেলাধূলায় অংশগ্রহণ করতে পারেন যে কেউই। এর জন্য প্রয়োজন পারস্পরিক বোঝাপড়া, বন্ধুত্ব, সংহতি এবং সততা।``

২০১৪-এর রাশিয়ার সোচিতে ২২তম শীতকালীন অলিম্পিক শুরু হওয়ার দিনে অলিম্পিকের এই আপ্তবাক্যগুলি গুগল পোস্ট করল তার হোমপেজে। তার সঙ্গেই সমকামী আন্দোলনের স্বপক্ষে রামধনু রঙে মাতিয়ে দিল গুগল ডুডল। আজকের গুগল ডুডলে শীতকালীন অলিম্পিকের ছটি খেলার ছবি ফুটে উঠেছে `রেইনবো` বা `প্রাইড` পতাকার রঙে। এই পতাকা এলজিবিটি (লেসবিয়ান, গে, বাইসেক্সুয়াল, ট্রান্সসেক্সুয়াল) আন্দোলনের প্রতীকরূপে সারা বিশ্বজুড়েই ব্যবহৃত এবং সমাদৃত।

এই একই ডুডল পোস্ট করা হয়েছে রাশিয়ার গুগলের হোমপেজেও।

অলিম্পিকের আপ্তবাক্য এবং আজকের গুগল ডুডল প্রকৃতপক্ষে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমকাম বিরোধী প্রচ্ছন্ন অভিযানের বিপক্ষে গুগল কর্তৃপক্ষের অভিনব প্রতিবাদ। প্রকৃতপক্ষে সমকামী, উভকামী, রূপান্তরকামীদের বিরুদ্ধে পুতিনের গোঁড়া মনোভাব সোচি অলিম্পিক শুরু হওয়ার পূর্বে সারা পৃথিবী জুড়েই অন্যতম আলোচনার বিষয়বস্তু ছিল। একদিকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা যেমন পুতিনের বিরুদ্ধে গলা তুলেছেন অন্যদিকে রাশিয়ার কিংবদন্তী পোলভল্টার ইসিনবায়েভাও সমকামী খেলোয়াড়দের স্বপক্ষে সোচ্চার হয়েছেন। সোচিতে খেলতে আসা এলজিবিটি খেলোয়াড়দের সঙ্গে কী ধরণের ব্যবহার করা হবে তা নিয়ে চিন্তা প্রকাশ করেছিলেন অনেকেই।

গুগল তাদের হোমপেজে অলিম্পিকের আপ্তবাক্য তুলে ধরার মধ্যে দিয়ে স্পষ্ট করে দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির চোখে খেলাধূলার জগতে কোনও ধরণের বৈষম্যের কোনও স্থান নেই।

অন্যদিকে, আজকের ডুডল সমকামী, উভকামী, রূপান্তরকামী মানুষ তথা খেলোয়াড়দের স্বপক্ষে প্রকাশ্য সমর্থন।

এই বছর সোচি অলিম্পিকে সারা বিশ্বথেকে ৯৮টি বিভাগে অংশগ্রহণ করার জন্য মোট ৩,০০০ ক্রীড়াবিদ এসেছেন। অন্য সববারের তুলনায় বহুসংখ্যক মহিলা ক্রীড়াবিদরা এই বারের শীতকালীন অলিম্পিকে অংশগ্রহণ করছেন।

এর আগেও বহুবার বিভিন্ন ভাবে গুগল এলজিবিটি আন্দোলনের পক্ষে বিভিন্নভাবে দাঁড়িয়েছে। সমকামী বিয়ে বা এলজিবিটি মানুষদের সমানঅধিকারের দাবিকে সরাসরি সমর্থন করেছে গুগল কর্তৃপক্ষ।

এই সার্চইঞ্জিনে ``গে``, ``লেসবিয়ান``, ``ট্রান্সজেন্ডার`` বা ``এলজিবিটি`` টাইপ করলে যে সার্চ রেজাল্ট আসে তার সার্চ বারের শেষে এলজিবিটি আন্দোলনের প্রতীক `রেইনবো` পতাকার চিহ্ন থাকে।

.