50 paise coin: 'অচল' ৫০ পয়সা বেচে লাখপতি হওয়ার সম্ভাবনা, সুযোগ দিচ্ছে অনলাইন পোর্টাল

পুরনো টাকা থাকলে এখন লাখপতি হতে পারবেন আপনিও।

Updated By: Oct 1, 2021, 01:40 PM IST
50 paise coin: 'অচল' ৫০ পয়সা বেচে লাখপতি হওয়ার সম্ভাবনা, সুযোগ দিচ্ছে অনলাইন পোর্টাল
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: পুরনো টাকা থাকলে এখন লাখপতি হতে পারবেন আপনিও। এটি কোনও বিরল ঘটনা নয়। পুরনো টাকা ও পয়সা অনেকেই সংগ্রহ করেন। মুদ্রা সংগ্রহকারীরা প্রকৃতপক্ষে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের  জারি করা পুরনো মুদ্রা কেনার ব্যাপারে নতুন করে আগ্রহ দেখাচ্ছে। একটি অনলাইন পোর্টালে এমনই দৃশ্য দেখা গেল। OLX-এর অনলাইনে ১ লক্ষ টাকায় বিক্রি হল পুরনো ৫০ পয়সার কয়েন। 

তবে যেকোনও ৫০ পয়সা নয়। ২০১১ সালে বিশেষ এক ধরনের ৫০ পয়সা বের করেছিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। যা বর্তমানে সংগ্রাহকদের নজরে পড়েছে। এই পয়সা বিক্রির ক্ষেত্রে আপনাকে OLX এর অফিসিয়াল ওয়েবসাইট- https://www.olx.in/-এ যেতে হবে। 

আরও পড়ুন, WB Flood: আকাশপথে বন্যা কবলিত এলাকা পরিদর্শনে Mamata, 'ম্যান মেড বন্যা', তোপ DVC-কে

কীভাবে বেচবেন? রইল সেই সমাধান। প্রথমে বিক্রেতাদের ওএলএক্স-এ তাদের প্রোফাইল তৈরি করতে হবে। প্রোফাইল তৈরি হয়ে গেলে, ৫০ পয়সা মুদ্রার একটি তালিকা রয়েছে তা দেখতে হবে। সেখানে ৫০ পয়সার কিছু ভাল মানের ছবি তুলতে হবে যা স্পষ্টভাবে দেখায় যে এটি ২০১১ সালের। এরপর ক্রেতারাই বিরল এই পয়সাটি কিনতে আপনার সঙ্গে যোগাযোগ শুরু করবে। ভাগ্যবান হলে আপনি হতে পারেন লাখপতি। 

এই পোর্টাল ছাড়াও পুরনো এবং সংগ্রহযোগ্য পুরনো পয়সা এবং নোট বিক্রি করতে অন্যান্য ওয়েবসাইট যেমন ইন্ডিয়ামার্ট ব্যবহার করতে পারেন। তবে এই ধরনের প্ল্যাটফর্মে প্রত্যেকেরই সবসময় UPI জালিয়াতি থেকে সাবধান থাকা উচিত। কোন অবস্থাতেই অনলাইন প্ল্যাটফর্মে একজন বিক্রেতার ক্রেতার কাছে ইউপিআই ব্যবহার করে টাকা স্থানান্তর করা উচিত নয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.