চুল পড়ছে, কমেছে ঘনত্ব? ঘরোয়া ব্রাক্ষ্মী তেল করবে সমাধান

ব্রাক্ষ্মীর মধ্যে অ্যালকালয়েড আছে, যা প্রোটিন কাইনেসের ক্রিয়াকলাপ বাড়ায়। 

Updated By: Feb 4, 2021, 03:56 PM IST
চুল পড়ছে, কমেছে ঘনত্ব? ঘরোয়া ব্রাক্ষ্মী তেল করবে সমাধান

নিজস্ব প্রতিবেদন: চুলে চিড়ুনি দিলেই হল, মুঠো মুঠো চুল উঠে আসে হাতে। ঘনত্ব কমেছে। কার্যত, লম্বা চুলের সখ চুকেছে। এখন পাতলা চুল নিয়ে কী বাঁধব আর খুলে রাখলেই যে কোথা দিকে টাক দেখা যাবে তা নিয়ে চিন্তার শেষ নেই। আপনি কি ঠিক এমনই একটা সমস্যার মুখোমুখি হয়েছেন। তাহলে এই প্রতিবেদন আপনার জন্য। 

 চুল পড়ার অন্যতম কার্যকারী ঘরোয়া উপায় হল ব্রাক্ষ্মী তেল। ব্রাক্ষ্মীর মধ্যে অ্যালকালয়েড আছে, যা প্রোটিন কাইনেসের ক্রিয়াকলাপ বাড়ায়। মাথার ত্বকে মালিশ করবার জন্য তেল হিসেবে লাগানো যায়। 

আরও পড়ুন: দেখতে Red Wine, স্বাদে লাজবাব, জেনে নিন কাঞ্জির রেসিপি

চুলের জন্য ব্রাক্ষ্মী তেল খুবই কার্যকারীঃ এই তেল চুল পড়া প্রতিরোধ করে। এটা চুলের বৃদ্ধি বাড়ায়। এটা অস্বস্তি ও চুলকানির হাত থেকে মাথার ত্বককে রেহাই দেয় এবং খুশকি হওয়া কমায়। 

তেল তৈরির জন্য প্রয়োজন আমলকি, ব্রাক্ষ্মী শাক ও তিলের তেল। প্রথমে আমলকি থেতো করে নিন। এরপর ব্রাক্ষ্মী শাক থেতো করে নিন। এরপর আমলকি ও ব্রাক্ষ্মী শাক ফুটন্ত জলে ফেলুন এবং ২০ মিনিট ফুটতে দিন।

আরও পড়ুন: সদ্য Angioplasty হয়েছে? হৃদপিণ্ডের যত্ন নিন ঘরোয়া খাবারের এই Diet Plan দিয়ে
 

লাল হওয়ার পর ভালো ভাবে মিশে গেলে এবং জল কমে এলে নামিয়ে নিন।  কাপড়ের মধ্যে মিশ্রণটি নিয়ে ভালো করে ছেকে নিন। 

এবার ওই তরলের সমান তিলের তেল দিন। তারপর অল্প আঁচে ফুটে দিন। যখন দেখবেন পুরো মিশে গিয়েছে দুটি মিশ্রণ এবং ঘন হয়ে গিয়েছে। গাঢ় রঙ এসেছে। তখন নামিয়ে আরও একবার ছেকে নিন। তৈরি ব্রাক্ষ্মী তেল। 

.