হ্যাপি হ্যালোউইন: কেকের ওপর মাকড়শার জাল

হ্যালোউইনের খাবার মানেই ভয়াবহ লোভনীয়। হ্যাঁ, এই দুটো শব্দই বোধহয় হ্যালোউইনের জন্য উপযুক্ত। ভূতুরে খাবার দেখে ভয়ও লাগে, আবার জিভে জলও আসে। তেমনই এক ভয়াবহ লোভনীয় খাবারের রেসিপি রইল পাঠকদের জন্য।

Updated By: Oct 31, 2014, 02:28 PM IST
হ্যাপি হ্যালোউইন: কেকের ওপর মাকড়শার জাল
photo and recipe courtesy: Super Food Ideas -Recipe by Martha Stewart

ওয়েব ডেস্ক: হ্যালোউইনের খাবার মানেই ভয়াবহ লোভনীয়। হ্যাঁ, এই দুটো শব্দই বোধহয় হ্যালোউইনের জন্য উপযুক্ত। ভূতুরে খাবার দেখে ভয়ও লাগে, আবার জিভে জলও আসে। তেমনই এক ভয়াবহ লোভনীয় খাবারের রেসিপি রইল পাঠকদের জন্য।

কী কী লাগবে-

চকোলেট বিস্কিট গুঁড়ো-৫০০ গ্রাম
সাদা মাখন-১৮৫ গ্রাম
নুন-১
ডার্ক চকোলেট-১২৫ গ্রাম(কুচনো)
ঘন ক্রিম-১/২ কাপ

ফিলিং-এর জন্য

ক্রিম চিজ-১ কেজি(গলানো)
ক্যাস্টার সুগার-১,১/২ কাপ
নুন-১/৪ চা চামচ
ঘন ক্রিম-১,১/২ কাপ
লেবুর রস-১/৪ কাপ

সাজানোর জন্য

প্লাস্টিকের ছোট খেলনা মাকড়শা

কীভাবে বানাবেন-

ক্রাস্ট- একটা বাটিতে বিস্কিট, মাখন ও নুন একসঙ্গে মিক্সারের সাহায্যে মিশিয়ে নিন। এবারে ৬ সেন্টিমিটার উঁচু ও ২৫ সেন্টিমিটার চাওড়া প্যানে এই মিশ্রণ ঢেলে ফ্রিজে রেখে দিন।

এবারে একটা হিটপ্রুফ মাইক্রোওয়েভ সেফ বাটিতে চকোলেট ও ক্রিম একসঙ্গে ঢেলে ১-২ মিনিট গলিয়ে নিন যাতে মসৃণ হয়ে মিশে যায়। মাঝে একবার ধাতুর চামচ দিয়ে নেড়ে নেবেন। এর থেকে ২ টেবিল চামচ ডেকরেশেনর জন্য সরিয়ে রেখে বাকিটা ক্রাস্টের ওপরে ও পাশে ঢেলে আবার ফ্রিজে রেখে দিন।

ফিলিং- ইলেক্ট্রিক মিক্সার বা ব্লেন্ডারে ক্রিম চিজ ব্লেড করে ফ্লাফি করে নিন। এবারে ওর মধ্যেই চিনি ও নুন দিয়ে আবার ভাল করে ফ্লাফি ব্লেন্ড করে নিন। লেবুর রস মিশিয়ে আরও ৩ মিনিট ব্লেন্ড করুন। আলাদা করে ক্রিম হুইস্ক করে ফ্লাফি করে নিন। এই ক্রিমের অর্ধেকটা চিজ ক্রিমের সঙ্গে মিশিয়ে দিন। বাকিটা ফোল্ড করে ক্রাস্টের ওপর সমানভাবে বিছিয়ে দিন।

এবার ডেকরেশনের জন্য সরিয়ে রাখা চকোলেট ও ক্রিমের মিশ্রণ ১০ সেকেন্ড মাইক্রোওয়েভ করে নিন যাতে নরম হয়ে এলেও ঘন থাকে এই মিশ্রণ। স্ন্যাপ-লক ব্যাগে ঢেলে এক কোণ থেকে ১ মিমি সাইজে কেটে নিন। কেকের মাঝখান থেকে শুরু করে পুরো কেকের ওপর স্ন্যাপ-লক ব্যাগ থেকে মাকড়শার জালের আকারে এই মিশ্রণ ছড়িয়ে দিন। অন্তত ৪ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। সারারাত রাখতে পারলে আরও ভাল।

খাওয়ার আগে ফ্রিজ থেকে বের করে ওপরে মাকড়শা সাজিয়ে পরিবেশন করুন।

 

.