Holi 2023: দোল উৎসবে মাতার আগে জেনে নিন সঠিক রঙ চেনার টিপস, ঠেকান ক্যান্সারের মতো মারণ রোগ

Holi 2023: ৭ এবং ৮ মার্চ সারা দেশে হোলি এবং দোল উদযাপিত হবে এবং মানুষ এর জন্য রঙ কিনছেন। কিন্তু আপনি কি জানেন যে বাজারে এমন বিপজ্জনক রঙও পাওয়া যাচ্ছে যা বিভিন্ন মারাত্মক রোগকে আমন্ত্রণ জানাচ্ছে।

Updated By: Mar 7, 2023, 08:17 AM IST
Holi 2023: দোল উৎসবে মাতার আগে জেনে নিন সঠিক রঙ চেনার টিপস, ঠেকান ক্যান্সারের মতো মারণ রোগ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হোলি একটি রঙের উৎসব এবং এই দিনে লোকেরা তাদের সমস্ত অভিযোগ-অভিমান ভুলে যায় এবং একে অপরকে রঙ লাগিয়ে আনন্দ করে। হোলির জন্য বাজারগুলি রঙে সাজানো হয়েছে এবং মানুষ প্রচুর রঙ কিনছে। কিন্তু আপনি কি জানেন যে বাজারে এমন বিপজ্জনক রঙও পাওয়া যাচ্ছে যা মারাত্মক রোগের কারণ। ভেষজ রঙের নামে বাজারে যে রঙ বিক্রি হচ্ছে তাও অত্যন্ত বিপজ্জনক এবং ভেজাল বিক্রি হচ্ছে। শুধু তাই নয়, ভেষজ রঙ অত্যন্ত দামী এবং এর নামে আদায় করা হচ্ছে অনেক বেশি টাকা।

ক্যান্সারের মতো মারাত্মক রোগের ঝুঁকি!

বাজারে পাওয়া বিপজ্জনক রঙ থেকে ক্যান্সারের মতো মারাত্মক রোগের ঝুঁকি রয়েছে, কারণ এতে প্রচুর রাসায়নিক মেশানো হচ্ছে, যা মানুষের জন্য বিপজ্জনক। আপনি যদি হোলির জন্য রঙ কিনতে যান, তাহলে আগে থেকেই সাবধান হয়ে যান এবং জেনে নিন কোন রঙগুলি বিপজ্জনক, যা থেকে আপনাকে দূরে থাকতে হবে। রঙ কেনার সময়, সবসময় মনে রাখবেন যাতে তারা রাসায়নিক দিয়ে তৈরি না হয়।

আরও পড়ুন: Tulsi Mala Niyam: তুলসীর মালা আছে আপনার গলায়? জেনে নিন সব নিয়ম, হতে পারে বড় ক্ষতি

এসব রঙ থেকে শিশুদের ঝুঁকি বেশি

হোলিতে শিশুদের উৎসাহ অনেক বেড়ে যায় এবং তারা উগ্রভাবে রঙের উৎসব উদযাপন করে। কিন্তু, আপনি কি জানেন যে বাচ্চারা এই ভেজাল রঙের ফলে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে, কারণ বাচ্চাদের ত্বক খুব সংবেদনশীল এবং বাচ্চাদের ত্বক দ্রুত এই বিপজ্জনক রাসায়নিক রঙগুলিকে শোষণ করে। তাই এসব বিপজ্জনক রঙ থেকে শিশুদের রক্ষা করার দিকে সবথেকে বেশি গুরুত্ব দিতে হবে।

হোলিতে এই তিনটি রঙের থেকে সাবধান থাকুন

১. আপনি অবশ্যই হোলিতে সকলকে রূপালী রঙ লাগাতে দেখেছেন। কিন্তু এই রঙটি সবচেয়ে বিপজ্জনক। সিলভার রঙ সবথেকে বেশি স্থায়ী হয় এবং এটিকে চকচকে করতে অ্যালুমিনিয়াম ব্রোমাইড যোগ করা হয়, যার কারণে ত্বকের ক্যান্সারের ঝুঁকি থাকে।

আরও পড়ুন: WATCH: 'ডাকছে আকাশ'... ফরেস্ট অফিসারের পোস্ট করা মুক্তি ভিডিও ভাইরাল

২. সিলভার ছাড়া অন্য যেকোনও উজ্জ্বল রঙ থেকে দূরে থাকা উচিত, কারণ এটিকে চকচকে করতে সীসা যোগ করা হয়। এর কারণে ত্বকে অ্যালার্জি হওয়ার আশঙ্কা অনেক বেশি থাকে। তাই, নিজেকে এবং আপনার বাচ্চাদের উজ্জ্বল রঙ থেকে দূরে রাখুন।

৩. গাঢ় রঙের আবির লাগানোর পর খুব ভালো দেখায়, কিন্তু এগুলো খুবই বিপজ্জনক এবং এগুলো থেকে দূরত্ব বজায় রাখা উচিত। কারণ, এই রঙটিকে গাঢ় করতে, কপার সালফেট যোগ করা হয়, যা চোখের জন্য বিপজ্জনক এবং এটি চোখে প্রবেশ করলে দ্রিশ্তিশক্তি হারানোর সম্ভাবনা থাকে। এ ছাড়া অন্যান্য গাঢ় রঙের আবির এবং রঙ এড়িয়ে চলতে হবে।

কিভাবে সঠিক রঙ চিনবেন

১. হোলিতে রঙ কেনার সময়, ভুল করেও এমন রঙ কিনবেন না, জেগুলি বেশি চকচকে। কারণ, এসব রঙে উজ্জ্বলতা বাড়াতে সীসার ছোট কণা অর্থাৎ কাঁচ যুক্ত করা হয়, যা বিপজ্জনক হতে পারে।

২. রঙ গাঢ় করার জন্য, তাদের মধ্যে বিভিন্নভাবে রাসায়নিক মেশানো হয়, তাই রঙ কিনতে হলে গাঢ় রঙের পরিবর্তে হালকা রঙ কিনুন।

৩. সঠিক রঙ কেনার জন্য আপনি এটিকে জলে রেখে পরীক্ষা করতে পারেন। এর জন্য রঙটি জলে রাখুন এবং রঙটি যদি সম্পূর্ণ সহজে গলে যায় তবে তা সঠিক। কারণ, রাসায়নিক বা কাচের রঙ জলে সহজে দ্রবীভূত হয় না।

৪. আপনি তাদের গন্ধের মাধ্যমে সঠিক রঙ সনাক্ত করতে পারেন। রঙে যদি কোনও রাসায়নিক বা পেট্রোলের মতো গন্ধ আসে, তাহলে বুঝবেন সেই রঙগুলি বিপজ্জনক এবং আপনার জীবনে মারাত্মক অসুস্থতা নিয়ে আসতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.