close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

এই গরমে মাথায় ঘাম বসে বেশি চুল ঝরছে? জেনে নিন সহজ সমাধান

আপনার সুন্দর চুলের বারোটা বাজার আগেই তার যত্ন নিন। রোজ মেনে চলুন কিছু সহজ ঘরোয়া টোটকা। জীবনযাত্রায় আনুন ছোট ছোট পরিবর্তন। আর তাহলেই পাবেন সুন্দর ঘন চুল।

Sudip Dey | Updated: Jun 25, 2019, 10:01 AM IST
এই গরমে মাথায় ঘাম বসে বেশি চুল ঝরছে? জেনে নিন সহজ সমাধান
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: একে অস্বস্তিকর গরম। তার উপর আর্দ্রতা। ঘেমে নেয়ে আপনার সাধের চুলের দফা রফা। রোজই ঘুম থেকে উঠে বালিশ ভর্তি ঝরে পরা চুল পাচ্ছেন? অথবা চুল আঁচড়ানোর সময় চিরুনি ভর্তি ঝরে পরা চুল? তাহলে এখনই সাবধান হোন।

গরমকালে অতিরিক্ত উষ্ণতার পাশাপাশি থাকে অস্বস্তিকর আর্দ্রতা। ফলে ঘাম হয় বেশি। সেই ঘাম বসতে পারে আপনার চুলের গোড়াতেও। এক টানা ঘামে ভিজে চুলের গোড়া হয়ে পরে দূর্বল। ফলে সহজেই চুল উঠতে শুরু করে। 

এ ছাড়াও ঘাম ও মাথার ত্বক বা স্কাল্প-এর স্বাভাবিক তেলের ফলে চুলে তৈলাক্ত ভাব এসে যায়। চুলে জট পড়ে যায়। ফলে চুল আঁচড়াতে গেলেই চিরুনিতে চুল জড়িয়ে যায়। চুলের ফুরফুরে ভাবও নষ্ট হয়ে যায়। আপনার স্টাইলের দফারফা।

আপনার সুন্দর চুলের বারোটা বাজার আগেই তার যত্ন নিন। রোজ মেনে চলুন কিছু সহজ ঘরোয়া টোটকা। জীবনযাত্রায় আনুন ছোট ছোট পরিবর্তন। আর তাহলেই পাবেন সুন্দর ঘন চুল।

গরমে চুল সুন্দর রাখতে কি করবেন?

১) একদিন অন্তর অবশ্যই শ্যাম্পু করার চেষ্টা করুন। শ্যাম্পু করার সময়ে আঙুল দিয়ে হালকা হাতে মাথায় মাসাজ করুন। শ্যাম্পুর পর ব্যবহার করুন কোনো ভাল কন্ডিশনার।

২) একটি পাত্রে তিন-চার চামচ পাতিলেবুর রস নিন। তাতে অল্প পরিমাণে জল মিশিয়ে নিন। চুলের গোড়ায় আলতো হাতে মাসাজ করুন। ৩০ মিনিট রাখুন। তার পরে তিন-চার চামচ নারকেল তেল বা আমন্ড তেল মাথায় মাসাজ করুন। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ধুয়ে নিন। সপ্তাহে দুই দিন স্নান করার আগে এটি করার চেষ্টা করুন। চুলের গোড়া মজবুত হবে।

৩) অ্যালোভেরার রস যে কোনও ধরনের চুলের জন্য বেশ উপকারি। সপ্তাহে এক-দুই দিন স্নানের এক ঘন্টা আগে স্ক্যাল্প-এ অ্যালোভেরা-এর রস লাগান। এক মাস করলেই উপকার টের পাবেন।

৪) চুলে মেহেন্দি বা কলপ ব্যবহার কম করাই ভাল। একান্তই করতে হলে নামী সংস্থার ভাল মানের কলপ ব্যবহার করুন। কলপ ব্যবহারের পর অবশ্যই চুলে ভাল করে শ্যাম্পু করুন।

৫) বাইরে বেরনোর সময় অবশ্যই ছাতা ব্যবহার করুন। টুপি পরলে পরিস্কার এবং সঠিক মাপের টুপি পরুন। 

৬) চুলে জেল, ওয়াক্স, হেয়ার স্প্রে-এর ব্যবহার এড়িয়ে চলুন। ব্যবহার করলেও বাড়ি ফিরে ভাল করে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন।

৭) হেয়ার স্পা করা খুবই উপকারি চুলের পক্ষে। মাসে এক-দু'বার হেয়ার স্পা করতে  পারলে চুল ভাল থাকবে।

৮) রোজ প্রচুর পরিমাণে জল খান। খাবারের পাতে রাখুন প্রচুর পরিমাণ শাক-সবজি ও ফল। নিয়মিত খান কাঁচা আমন্ড। টাটকা ছোট মাছ বেশি করে খান। রোজ সকালে খান এক চামচ মধু।

৯) স্নান করে বেরিয়েই জোরে জোরে চুল মুছবেন না। এতে চুলের গোড়া দূর্বল হয়ে  যাবে। চুলে তোয়ালে জড়িয়ে শুকিয়ে নিন।

১০) চুলে হেয়ার ড্রায়ার বা হেয়ার স্ট্রেটনার ব্যবহার না করাই ভাল। এতে চুল  সাময়িকভাবে দেখতে ভাল লাগলেও আখেরে ক্ষতি হয়।