7th Pay Commission: কেন্দ্রীয় কর্মচারীদের বেতনে দ্বিগুণ বোনানজা! দেখে নিন ৩ শতাংশ ডিএ এবং বকেয়ার হিসাব

কেন্দ্রীয় সরকার আবার কর্মচারীদের ডিএ ৩ শতাংশ বাড়িয়েছে, এখন কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের ৩১ শতাকংশ হারে ডিএ এবং ডিআর দেওয়া হবে।

Updated By: Oct 25, 2021, 07:12 PM IST
7th Pay Commission: কেন্দ্রীয় কর্মচারীদের বেতনে দ্বিগুণ বোনানজা! দেখে নিন ৩ শতাংশ ডিএ এবং বকেয়ার হিসাব

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রীয় সরকার দীপাবলির আগে সরকারি কর্মচারীদের জন্য একটি বড় ঘোষণা করেছে। দীপাবলির উপহার হিসেবে মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর সঙ্গে ৩ মাসের বকেয়াও পাবেন কর্মচারীরা। অর্থাৎ চলতি মাসেই বাড়তে চলেছে কর্মচারীদের বেতন। এই ঘোষণার পর কত বেতন বাড়বে জেনে নিন।

কেন্দ্রীয় সরকার আবার কর্মচারীদের ডিএ ৩ শতাংশ বাড়িয়েছে, এখন কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের ৩১ শতাকংশ হারে ডিএ এবং ডিআর দেওয়া হবে। কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা তাদের মূল বেতন এবং গ্রেড অনুযায়ী বেতন বৃদ্ধির ধারণা পেতে পারেন। 

আরও পড়ুন: Go First: শ্রীনগর থেকে শারজাহ সরাসরি আন্তর্জাতিক ফ্লাইট, চালু করল গো ফার্স্ট 

কেন্দ্রীয় সরকারের ঘোষণা অনুযায়ী, এই বছরের ১ জুলাই থেকে মহার্ঘ ভাতার নতুন বৃদ্ধি কার্যকর হবে। এর আগে জুলাই মাসে, সরকার মহার্ঘ ভাতা (ডিএ বৃদ্ধি) ১১ শতাংশ বাড়িয়ে ২৮ শতাংশ করেছিল। এর পরে, এখন এটি ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর ফলে এখন সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা ৩১ শতাংশ ডিএ পাবেন।

কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ বৃদ্ধি) বছরে দুইবার বৃদ্ধি করা হয়। এই অবস্থায়, একজন কর্মীর মূল বেতন যদি ১৮ হাজার টাকা হয়, তবে তিনি বর্তমানে মহার্ঘভাতা হিসেবে পাচ্ছেন ৫,০৪০ টাকা। এই পরিমাণ মূল বেতনের ২৮ শতাংশ। ডিএ ৩ শতাংশ বৃদ্ধির পরে, কর্মচারী ডিএ হিসাবে ৫,৫৮০ টাকা পাবেন। অর্থাৎ ৫৪০ টাকা বাড়বে। মূল বেতন বৃদ্ধির সঙ্গে সঙ্গে মহার্ঘ ভাতার মোট পরিমাণও বাড়বে। যদি আমরা বার্ষিক ভিত্তিতে দেখি, তাহলে বেতন ৬৪৮০ টাকা বৃদ্ধি পাবে।

এখন ৩ শতাংশ মহার্ঘভাতা বৃদ্ধির সাথে, মোট DA হবে ৩১ শতাংশ। সপ্তম বেতন কমিশন ম্যাট্রিক্স অনুসারে, কেন্দ্রীয় কর্মচারীদের লেভেল -১ এর বেতনের পরিসীমা ১৮,০০০ থেকে ৫৬,৯০০ টাকা পর্যন্ত। এখন ১৮,০০০ টাকার মূল বেতনে মোট বার্ষিক মহার্ঘ ভাতা হবে ৬৬,৯৬০ টাকা। তবে পার্থক্যের কথা বললে, বার্ষিক বেতন বৃদ্ধি হবে ৩০,২৪০ টাকা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)