সেলফি-ডেথে ভারতই বিশ্বে প্রথম বলছে গবেষণা

সেলফি না কিলফি! 'কুল' সেলফি তুলতে গিয়ে হয়ে যাচ্ছে ভুল। সেলফি বা নিজের ছবি নিজে তোলার ক্রমবর্ধমান প্রবণতাকে (যা অনেক সময়ই বিকার) এবার নেতিবাচকভাবে দেখতেই হচ্ছে। তার কারণ সাম্প্রতিক একটি পরিসংখ্যান। যে পরিসংখ্যান বলে দিচ্ছে যে, সেলফি তুলতে গিয়ে মৃত্যুর ঘটনায় ভারতের স্থান প্রথম। আমেরিকার কার্ণেগি মেলান বিশ্ববিদ্যালয় এবং দিল্লির ইন্দ্রপ্রস্থ ইনস্টিটিউট অফ ইনফরমেশন এ্যান্ড টেকনোলজির একটি যৌথ গবেষণা থেকে উঠে এসেছে সেলফি-ডেথ সংক্রান্ত কিছু চমকপ্রদ তথ্য।

Updated By: Nov 19, 2016, 05:31 PM IST
সেলফি-ডেথে ভারতই বিশ্বে প্রথম বলছে গবেষণা

ওয়েব ডেস্ক: সেলফি না কিলফি! 'কুল' সেলফি তুলতে গিয়ে হয়ে যাচ্ছে ভুল। সেলফি বা নিজের ছবি নিজে তোলার ক্রমবর্ধমান প্রবণতাকে (যা অনেক সময়ই বিকার) এবার নেতিবাচকভাবে দেখতেই হচ্ছে। তার কারণ সাম্প্রতিক একটি পরিসংখ্যান। যে পরিসংখ্যান বলে দিচ্ছে যে, সেলফি তুলতে গিয়ে মৃত্যুর ঘটনায় ভারতের স্থান প্রথম। আমেরিকার কার্ণেগি মেলান বিশ্ববিদ্যালয় এবং দিল্লির ইন্দ্রপ্রস্থ ইনস্টিটিউট অফ ইনফরমেশন এ্যান্ড টেকনোলজির একটি যৌথ গবেষণা থেকে উঠে এসেছে সেলফি-ডেথ সংক্রান্ত কিছু চমকপ্রদ তথ্য।

"Me, Myself and My Killfie: Characterizing and Preventing Selfie Deaths" নামক এই গবেষণা অনুযায়ী গত দু'বছরে ভারতে সেলফি তুলতে গিয়ে মৃত্যুর সংখ্যা বাকি দুনিয়ায় এই কারণে ঘটা মৃত্যুর মোট সংখ্যার থেকে অনেক বেশী। ইন্টারনেট দুনিয়া এবং মূলত সোশ্যাল মিডিয়ায় বিশেষ পদ্ধতিতে খোঁজ চালিয়ে গবেষকরা দেখেছেন ২০১৪ সাল পর্যন্ত মোট ১২৭ জনের মৃত্যু হয়েছে 'বিপজ্জনকভাবে' সেলফি তুলতে গিয়ে। ভারতের পরেই সেলফি জনিত মৃত্যুর কারণে দ্বিতীয় স্থানে রয়েছে প্রতিবেশী পাকিস্তান এবং তারপরেই আমেরিকা যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন- এক টাকার নোট সম্পর্কে কয়েকটি তথ্য

গবেষকদের মতে, বর্তমানে সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয় হয়ে উঠতে চাওয়ার মরিয়া চেষ্টাই মানুষকে ঠেলে দিচ্ছে এই 'মারণ ম্যানিয়ার' দিকে। অনেকের মধ্যেই আরও 'লাইক', আরও 'কমেন্ট' পাওয়ার নেশাই তাদের এই করুণ পরিণতির দিকে ঠেলে দিচ্ছে বলে মত গবেষকদের।

গবেষকদের একটাই আশা এই পরিসংখ্যান হয়তো মানুষের মধ্যে সচেতনতা বাড়াবে। মানুষ হয়ত আর ('বিপজ্জনকভাবে') ছবি তুলতে গিয়ে ছবি হয়ে যেতে চাইবে না।

আরও পড়ুন- নতুন ২০০০ টাকার নোটের শক্তি পরীক্ষা

.