ভারতের পছন্দের পাঁচটি মদ

Updated By: Jan 8, 2016, 06:02 PM IST
ভারতের পছন্দের পাঁচটি মদ

 

১. বিয়ার
মদের মধ্যে সবার ওপরে রয়েছে বিয়ার। মদ্যপান শুরু করার সময় বিয়ারের মাধ্যমেই প্রায় বেশিরভাগ মানুষের হাতে খড়ি হয়ে থাকে। বিয়ার খুব কম দামে পৃথিবীর প্রায় সমস্ত স্থানেই পাওয়া যায়। তাই মদের মধ্যে বিয়ারের জুড়ি মেলা ভার।

২. ওয়াইন
এই লিষ্টের ২ নম্বরে রয়েছে ওয়াইন। ওয়াইন এমন একটি পানীয় যা সাধারণত ফলের রস দিয়ে তৈরি করা হয়ে থাকে। এছাড়া এতে অ্যালকোহলের পরিমাণ থাকে ৮ থেকে ১৫ শতাংশ। যেহেতু এতে অ্যালকোহলের পরিমাণ খুব কম থাকে তাই যাঁরা কখনওই মদ্য পান করেননি, তাঁরাও অনায়াসেই খেতে পারেন। পৃথিবীর প্রায় সমস্ত স্থানেই পাওয়া যায় এই পানীয়।

৩. ভদকা
ভদকা ছেলেদের তুলনায় মেয়েদের কাছে খুবই জনপ্রিয়। যাঁরা চড়া মদ্য পান করতে অভ্যস্ত তাঁদের পক্ষে খুবই উপকারি এই পানীয়। ভদকার সঙ্গে কমলালেবুর রস মিশিয়ে খেলে সব থেকে বেশি ভালো লাগবে। এতে অ্যালকোহলের পরিমাণ থাকে প্রায় ৪০ শতাংশ। ফলের রস দিয়েই বানানো হয়ে থাকে এই পানীয়টিকে।

৪. অ্যাবসিনতে
অ্যাবসিনতে পানীয়টিকে বেশ কয়েকটি দেশে বন্ধ করে দেওয়া হয়েছে। ঝাঁজের দিক থেকে সবার ওপরে এই পানীয়টি। তবে ১৯ শতকে মধ্য ইউরোপে এই পানীয়টি সব থেকে বেশি জনপ্রিয় হয়ে ওঠে। কিন্তু বেশিরভাগ দেশে বন্ধ করে দেওয়া হলেও এখনও ভালো চাহিদা আছে এই সবুজ রঙা পানীয়টির।

৫. শ্যাম্পেন  
শ্যাম্পেনের কথা না বললে এই লিষ্ট কখনওই শেষ করা যায় না। এই পানীয় সাধারণত আঙুরের রস পচিয়ে তৈরি করা হয়। অবশ্য এই পানীয় যতবেশি পুরনো হয় তত বেড়ে যায় এর দাম। শ্যাম্পেন মূলত ফ্রান্সেই তৈরি করা হয়। 

.