চাকরি ছাড়তে গেলেও এবার দিতে হবে ইন্টারভিউ।

চাকরি পাওয়ার জন্য তো অনেকবারই ইন্টারভিউ দিলেন। কিংবা, দিতে যে হয় সেটা তো নিশ্চই জানা আছে। কিন্তু এবার বলব অন্য কথা-

Updated By: May 26, 2016, 11:13 AM IST
চাকরি ছাড়তে গেলেও এবার দিতে হবে ইন্টারভিউ।

নির্ণয় ভট্টাচার্য্য: চাকরি পাওয়ার জন্য তো অনেকবারই ইন্টারভিউ দিলেন। কিংবা, দিতে যে হয় সেটা তো নিশ্চই জানা আছে। কিন্তু এবার বলব অন্য কথা-

চাকরি ছাড়তে গেলেও এখন ইন্টারভিউ দিতে হচ্ছে, যার পোষাকি নাম-'এক্সিট ইন্টারভিউ'। মূলত, অগ্রণী কর্পোরেট সংস্থাগুলোতে এই ব্যবস্থার চল থাকলেও, এখন অন্যান্য অনেক সংস্থাই 'এক্সিট ইন্টারভিউ' নিচ্ছে।

কি! শুনে অবাক হচ্ছেন? তাহলে ব্যাপারটা একটু খুলেই বলা যাক-
মনে করুন আপনি এই মুহুর্তে যে সংস্থায় কর্মরত, সেখান থেকে আপনি কাজ ছেড়ে অন্য কোন সংস্থায় কাজে যোগ দিতে চান বা যে কোন ব্যক্তিগত কারণে বর্তমান চাকরিটা ছেড়ে দিতে চান। সেক্ষেত্রে, এই ইন্টারভিউ-এর ব্যবস্থা করছে আপনি যে সংস্থা ছেড়ে বেরিয়ে আসতে চলেছেন সেই সংস্থাই অথবা অন্য কোন সংস্থা যাদেরকে আপনার সংস্থার তরফ থেকে দায়িত্ব দেওয়া হয়েছে এই ইন্টারভিউ পরিচালনার জন্য।

কিন্তু এই ধরণের ইন্টারভিউ নেওয়ার কারণটা কি? এর উত্তর পেতে গেলে যেতে হবে 'হিউম্যান রিসোর্স'-এর তত্ত্বে। এই ধরণের ইন্টারভিউ-এর মাধ্যেমে আসলে আপনি যে সংস্থা ছেড়ে চলে যাচ্ছেন তারা বুঝে নিতে চায় ঠিক কি কারণে আপনি কাজটা ছাড়ছেন। আর প্রশ্নগুলোও সাজানো হয় সেটা মাথায় রেখেই। যেমন, সংস্থার কোন নির্দিষ্ট নিয়মের সঙ্গে মানিয়ে নিতে কি আপনার সমস্যা হচ্ছে? নাকি আপনার 'বসের' সঙ্গে আপনার কাজ করতে অসুবিধা হচ্ছে? আর এই প্রশ্নগুলোর উত্তর দিতে যদি আপনি নিজের বর্তমান সংস্থায় ইতস্তত বোধ করেন, তাই অনেক জায়গাতেও এই প্রক্রিয়াটা পরিচালনার ভার দেওয়া হয় অন্য আরেকটি পেশাদার সংস্থাকে।

আর এই ইন্টারভিউটাকে কিন্তু হাল্কাভাবে নেবেন না। পুরো প্রক্রিয়াটা সঠিকভাবে না মিটলে কিন্তু আপনার 'রিলিজ' আটকে যেতে পারে। ফলে নতুন সংস্থায় যোগ দিতে বেগ পেতে হবে। আপনার জন্য রইল 'এক্সিট ইন্টারভিউ'-এর একটা নমুনা প্রশ্ন তালিকা:

১) আপনি কোন দু'টি কারণের জন্য পদত্যাগ করলেন?
২) কোন দু'টি ক্ষেত্রে এই সংস্থা আরও উন্নতি করলে ভাল হয়?
৩) এমন একটা অভিজ্ঞতার কথা বলুন যখন আপনার খুব আনন্দ হয়েছিল এই সংস্থার কর্মী হিসাবে।
৫) এমন একটা অভিজ্ঞতার কথা বলুন যখন আপনার খুব খারাপ লেগেছিল এই সংস্থার কর্মী হিসাবে।
৬) এমন দু'টি উপদেশ দিন যা মানলে আপনার মতো কর্মীকে কোম্পানি আর হারাবে না।
৭) আপনার নতুন চাকরিতে দায়িত্ব ও রোজগার কতটা বাড়তে চলেছে?