Jagaddhatri Puja: বাংলায় কার হাতে এবং কোথায় প্রথম শুরু হল জগদ্ধাত্রী পুজো?

Jagaddhatri Puja: নদিয়ার শান্তিপুরের জলেশ্বর শিবমন্দির ও কোতোয়ালি থানার রাঘবেশ্বর শিবমন্দিরের ভাস্কর্যে জগদ্ধাত্রীর মূর্তি লক্ষিত হয়। এগুলি কৃষ্ণচন্দ্র রায়ের রাজত্বকালের আগে নির্মিত। তবে বাংলার প্রথম জগদ্ধাত্রী পুজো কৃষ্ণনগরের জগদ্ধাত্রী পুজো। এর সূচনা করেন রাজা কৃষ্ণচন্দ্র রায়। কেউ কেউ বলেন, কৃষ্ণচন্দ্র নয়, কৃষ্ণচন্দ্রের প্রপৌত্র গিরিশচন্দ্রই কৃষ্ণনগরে জগদ্ধাত্রী পুজোর প্রবর্তক।

Reported By: সৌমিত্র সেন | Edited By: সৌমিত্র সেন | Updated By: Oct 31, 2022, 06:46 PM IST
Jagaddhatri Puja: বাংলায় কার হাতে এবং কোথায় প্রথম শুরু হল জগদ্ধাত্রী পুজো?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জগদ্ধাত্রী পুজো বাঙালি হিন্দু সমাজের বিশিষ্ট উৎসব হলেও তা দুর্গা বা কালীপুজোর মতো হয় না, হতও না। এই পুজোর প্রচলন অপেক্ষাকৃত আধুনিক কালে। আঠারো শতকে নদিয়ারাজ কৃষ্ণচন্দ্র রায় তাঁর রাজধানী কৃষ্ণনগরে এই পুজোর প্রচলন করেন। এবং এই পুজোকেই বাংলার প্রথম জগদ্ধাত্রী পুজো বলে ধরা হয়। পরে এর জনপ্রিয়তা বৃদ্ধি পায়।
যদিও দেবী জগদ্ধাত্রী বাঙালি সমাজে একান্ত অপরিচিত ছিলেন না। শূলপাণি খ্রিস্টীয় ১৫ শতকে 'কালবিবেক' গ্রন্থে কার্তিক মাসে জগদ্ধাত্রী পূজার উল্লেখ করেন। পূর্ববঙ্গের বরিশালে খ্রিস্টীয় অষ্টম শতকে নির্মিত জগদ্ধাত্রীর একটি প্রস্তরমূর্তিও পাওয়া যায়। শুধু তাই নয়, রাজা কৃষ্ণচন্দ্রের আগেও জগদ্ধাত্রী পুজোর খবর মেলে। নদিয়ার শান্তিপুরের জলেশ্বর শিবমন্দির ও কোতোয়ালি থানার রাঘবেশ্বর শিবমন্দিরের ভাস্কর্যে জগদ্ধাত্রীর মূর্তি লক্ষিত হয়। এগুলি তাঁর রাজত্বকালের আগে নির্মিত। তবে বাংলার জনসমাজে কৃষ্ণচন্দ্রের আগে জগদ্ধাত্রী পুজো বিশেষ জনপ্রিয়তা অর্জন করেনি। কিছু ব্রাহ্মণগৃহে দুর্গাপুজোর পাশাপাশি জগদ্ধাত্রী পুজো অনুষ্ঠিত হত।

আরও পড়ুন: Goddess Kali: করালবদনী এই কালীর উৎপত্তি কী ভাবে হল, জানেন?

নদিয়া জেলার সদর কৃষ্ণনগরে জগদ্ধাত্রী পূজার সূচনা করেন রাজা কৃষ্ণচন্দ্র রায়। কিংবদন্তি, তখন নবাব আলিবর্দির রাজত্বকাল। সে সময়ে একবার রাজার কাছ থেকে ১২ লক্ষ টাকা নজরানা দাবি করা হয়। নজরানা দিতে অপারগ হলে রাজাকে বন্দি করে মুর্শিদাবাদে (মতান্তরে মুঙ্গেরে) নিয়ে যাওয়া হয়। পরে তাঁর মুক্তি হয়। মুক্তির পর নদীপথে কৃষ্ণনগরে প্রত্যাবর্তনের সময় ঘাটে বিজয়াদশমীর বিসর্জনের বাজনা শুনে রাজা বুঝতে পারেন সেই বছর দুর্গাপুজোর কাল উত্তীর্ণ। দুর্গাপুজোর আয়োজন করতে না পেরে রাজা অত্যন্ত কষ্ট পান। 

কিন্তু সেই রাতেই দুর্গা জগদ্ধাত্রীর রূপে রাজাকে দেখা দেন এবং বলেন, পরবর্তী শুক্লানবমী তিথিতে রাজা যেন তাঁর (জগদ্ধাত্রী দুর্গার) পূজার আয়োজন করেন। কৃষ্ণনগর রাজবাড়ির জগদ্ধাত্রী পুজোর সূচনা কেউ কেউ বলেন ১৭৬৬ সালে। কেউ কেউ আবার বলেন, কৃষ্ণচন্দ্র নয়, কৃষ্ণচন্দ্রের প্রপৌত্র গিরিশচন্দ্রই কৃষ্ণনগর রাজবাড়ির জগদ্ধাত্রী পুজোর প্রবর্তক। 

যাই হোক, রাজবাড়ির দেখাদেখি কৃষ্ণনগরে রাজা কৃষ্ণচন্দ্রের প্রজারাও জগদ্ধাত্রী পূজা শুরু করেন। চাষাপাড়ায় যে পুজোটি শুরু হয়, তা বুড়িমার পুজো নামে পরিচিত হয়। এই পুজো শুরু হয়েছিল ঘটে-পটে। এই পুজো আজও খুব বিখ্যাত পুজো। প্রথম দিকে গোয়ালারা দুধ বিক্রি করে এই পুজোর আয়োজন করতেন। ১৭৯০ সাল নাগাদ গোবিন্দ ঘোষ ঘটপটের পরিবর্তে প্রতিমায় জগদ্ধাত্রী পূজার সূচনা করেন। প্রায় সাড়ে সাতশো ভরি সোনার গয়নায় এখানকার দেবীপ্রতিমা সজ্জিত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.