Jagannath Dev Snana Yatra 2022: স্নানযাত্রাকে জগন্নাথের জন্মতিথি মনে করা হয়! এ দিন জগন্নাথ দর্শনে কী ফল হয় জানেন?

স্নানযাত্রার পূর্বে জগন্নাথ বলরাম সুভদ্রা দেবী কে রেশমি কাপড় দিয়ে আবৃত করা হয়। ১০৮ জলপূর্ণ ঘড়া দিয়ে বিগ্রহের অভিষেক সম্পন্ন হয়। উৎসবের পর জ্যৈষ্ঠ পূর্ণিমা থেকে আষাঢ়ী আমাবস্যা পর্যন্ত ভগবানকে জনসাধারণের থেকে দূরে রাখা হয়।

Updated By: Jun 14, 2022, 11:50 AM IST
Jagannath Dev Snana Yatra 2022: স্নানযাত্রাকে জগন্নাথের জন্মতিথি মনে করা হয়! এ দিন জগন্নাথ দর্শনে কী ফল হয় জানেন?

নিজস্ব প্রতিবেদন: পুরীতে স্নানযাত্রা উপলক্ষ্যে জগন্নাথ, বলভদ্র, সুভদ্রা, সুদর্শন চক্র ও মদনমোহন বিগ্রহকে জগন্নাথ মন্দির থেকে স্নানবেদীতে বের করে আনা হয়। সেখানে তাদের প্রথাগতভাবে স্নান করানো হয় এবং ভক্তদের দর্শনের জন্য সুন্দর বেশভূষায় সজ্জিত করা হয়। হিন্দু পঞ্জিকা অনুসারে স্নানযাত্রা জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথিতে আয়োজিত এক উৎসব। জগন্নাথের ভক্তদের কাছে এটি একটি গুরুত্বপূর্ণ উৎসব। এই দিনটিকে জগন্নাথের জন্মতিথি মনে করা হয়।

বিশ্বাস, কেউ যদি ভক্তিসহকারে একবার স্নানযাত্রা মহোৎসব দর্শন করেন তিনি এই সংসারবন্ধন থেকে মুক্তি লাভ করেন। ঋষি জৈমিনি বলেছিলেন, যিনি এই স্নানযাত্রা দর্শন করবেন তিনি সমস্ত তীর্থের স্নানের থেকেও শতগুণ বেশি ফল লাভ করবেন। জগন্নাথের ভক্তদের বিশ্বাস, এদিন যদি পুরীর জগন্নাথ মন্দিরে দেবতাকে দর্শন করা যায়, তবে সকল পাপ থেকে তাঁরা মুক্ত হতে পারবেন।

স্নানযাত্রার পূর্বে জগন্নাথ বলরাম সুভদ্রা দেবী কে রেশমি কাপড় দিয়ে আবৃত করা হয়। ১০৮ জলপূর্ণ ঘড়া দিয়ে বিগ্রহের অভিষেক সম্পন্ন হয়। উৎসবের পর জ্যৈষ্ঠ পূর্ণিমা থেকে আষাঢ়ী আমাবস্যা পর্যন্ত ভগবানকে জনসাধারণের থেকে দূরে রাখা হয়। এই কয়দিন ভগবানের নিত্যপুজা শুধু চালু থাকে। পনেরো দিন পর ভগবানকে আবার নবসাজে ফিরিয়ে আনা হয়। আবার জগন্নাথ দেবকে সবার সামনে জনসাধারণের দর্শনের জন্য নিয়ে আসা হয়।

বলা হয় নাকি স্নানযাত্রার পর জগন্নাথদেবের জ্বর আসে। তাই রথযাত্রার পর্যন্ত তিনি বিশ্রাম নেন, আবার রথের দিন আত্মপ্রকাশ করেন এবং রাজবেশে সামনে আসেন। স্নানযাত্রার পনেরো দিন পরে নেত্রউৎসবে জগন্নাথের নয়ন খোলে বলে মনে করা হয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)     

আরও পড়ুন: Satyajit Ray Birth Centenary: এশিয়ান পেইন্টস এবং এসটি+আর্ট ইন্ডিয়া ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে শ্রদ্ধাজ্ঞাপন

.