কড়াই মাশরুম

ভারতীয় নিরামিষ তরকারি মানেই সবজি, পনির বা ধোকা। আবার মাশরুম শুনলেই মনে আসে চাইনিজ বা কন্টিনেন্টাল রেসিপির কথা। আজ রইল মাশরুম দিয়ে ভারতীয় রান্না কড়াই মাশরুমের রেসিপি।

Updated By: Apr 9, 2015, 04:45 PM IST
কড়াই মাশরুম

ওয়েব ডেস্ক: ভারতীয় নিরামিষ তরকারি মানেই সবজি, পনির বা ধোকা। আবার মাশরুম শুনলেই মনে আসে চাইনিজ বা কন্টিনেন্টাল রেসিপির কথা। আজ রইল মাশরুম দিয়ে ভারতীয় রান্না কড়াই মাশরুমের রেসিপি।

কী কী লাগবে-

গোটা ধনে-১ টেবিল চামচ
শুকনো লঙ্কা-৩,৪টে
গোটা জিরে-১/২ চা চামচ
দারচিনি-১/২ ইঞ্চি
ছোট এলাচ-১টা
লবঙ্গ-২টো
গোটা গোলমরিচ-৩,৪টে
জয়িত্রী-১টা
মাশরুম-২৫০ গ্রাম(স্লাইস করা)
ক্যাপসিকাম-১টা বড়(লাল, সবুজ বা হলুদ)
টমেটো-২টো মাঝারি সাইজের(পিউরি করা)
পেঁয়াজ-১টা মাঝারি(মিহি করে কুচনো)
আদা-১/২ ইঞ্চি
রসুন-৩,৪ কোয়া
কসৌরি মেথি-১ চা চামচ(শুকিয়ে গুঁড়ো করা)
হলুদ গুঁড়ো-১/৪ চা চামচ
তেল-৩ টেবিল চামচ
নুন-স্বাদ মতো

গার্নিশিংয়ের জন্য-

ক্রিম-২ টেবিল চামচ
গরম মশলা গুঁড়ো-১/৪ চা চামচ

কীভাবে বানাবেন-

কড়াই মশলার জন্য শুকনো কড়াইতে হালকা আঁচে গোট গরম মশলা, জয়িত্রী, জিরে, ধনে, গোলমরিচ, শুকনো লঙ্কা একসঙ্গে ভেজে নিন। সুন্দর গন্ধ বেরোলে নামিয়ে নেবেন। ঠান্ডা করে একসঙ্গে গ্রাইন্ডারে গুঁড়ো করে নিন। মিহি গুঁড়ো করবেন না, অল্প গোটা গোটা রাখুন।

মাশুরুম ভাল করে ধুয়ে জল ঝরিয়ে স্লাইস করে নিন। আদা, রসুন একসঙ্গে বেটে নিন। টমেটো পিউরি করে নিন, পেঁয়াজ কুচিয়ে নিন। ক্যাপসিকাম সরু সরু করে স্লাইস করে নিন। ক়ডাইতে ৩ টেবিল চামচ তেল গরম করে স্লাইস করা মাশরুম ভেজে নিন। প্রথমে মাশরুম থেকে অনেক জল ছাড়বে। যখন মাশরুম শুকনো হয়ে বাদামি হয়ে আসবে তখন তুলে নিয়ে সরিয়ে রাখুন। এবারে মাশরুম ভাজা তেলেই পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে ভাজুন। এর মধ্যে আদা, রসুন বাটা দিন। যখন কাঁচা গন্ধ চলে যাবে তখন টমেটো পিউরি দিয়ে তেল ছেড়ে আসা পর্যন্ত কষাতে থাকুন। এবারে ক্যাপসিকাম দিয়ে আঁচ কমিয়ে ৫,৬ মিনিট নাড়তে থাকুন। এরপর শুকনো কড়াই মশলা দিয়ে, ১/২ কাপ জল দিয়ে নুন দিন। যখন ফুটতে থাকবে ও অল্প অল্প তেল ভাসবে তখন আগে থেকে ভেজে রাখা মাশরুম দিয়ে দিন। সবশেষে কসৌরি মেথি ও গরম মশলা গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিন। আগুন থেকে নামিয়ে গরম অবস্থায় ক্রিম ছড়িয়ে গার্নিশ করে নিন।

  

.