নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রীয় মন্ত্রিসভা একটি নির্বাচনী সংস্কার বিল অনুমোদন করেছে যেখানে একজন নাগরিকের আধার কার্ডকে তাদের ভোটার কার্ডের সঙ্গে লিঙ্ক করবেন। ভারতীয় নির্বাচন কমিশন প্রস্তাব করেছে যে প্রতি বছর ভোটারদের নিবন্ধনের জন্য চারটি সুযোগ দেওয়া হবে। ১৮ বছর বয়সে হয়েছে এমন নাগরিকদের অবশ্যই ভোট দেওয়ার জন্য নিজেদের নিবন্ধন করাতে হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নির্বাচনী আইন লিঙ্গ-নিরপেক্ষ বলে মনে করা হয়। কোনও ব্যক্তি জাতীয় ভোটার পরিষেবা ওয়েবসাইট, এসএমএস অথবা ফোন ব্যবহার করে অথবা তাদের এলাকায় বুথ লেভেল অফিসারদের (BLO) সঙ্গে যোগাযোগ করে তাদের ভোটার আইডির সাথে আধার নম্বর লিঙ্ক করতে পারেন।


আরও পড়ুন: Nagaland-এ দীর্ঘতম পথ অতিক্রম করে চিকিৎসা সরবরাহ পৌঁছে দিল ড্রোন 


ভোটার সহায়তা সংক্রান্ত পোর্টালে গিয়ে নিজের মোবাইল নম্বর, ইমেল অ্যাড্রেস এবং ভোটার আইডি নম্বর সহ পাসওয়ার্ড ব্যবহার করে লগ ইন করতে হবে। এরপরে, নিজের বসবাসের রাজ্য, জেলা, নাম, জন্মের তারিখ এবং বাবার নামের মত ব্যক্তিগত তথ্য পুরণ করতে হবে। এর পরে ফিড আধার নম্বরের জায়গায় নিজের আধার নম্বর দিয়ে সাবমিট করতে হবে। 


এছাড়াও কোনও নাগরিক তার মোবাইল থেকে ৫১৯৬৯ নম্বরে অথবা ১৬৬ নম্বরে এসএমএস পাঠিয়েও এই কাজটি করতে পারবেন। এর সঙ্গেই ১৯৫০ নম্বরে ফোন করেও এই কাজটি করতে পারবেন নাগরিকরা।   


Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App