Nagaland-এ দীর্ঘতম পথ অতিক্রম করে চিকিৎসা সরবরাহ পৌঁছে দিল ড্রোন

ড্রোনটি ওষুধ সরবরাহ করতে প্রায় আধ ঘন্টা সময় নেয়

Updated By: Dec 19, 2021, 02:00 PM IST
Nagaland-এ দীর্ঘতম পথ অতিক্রম করে চিকিৎসা সরবরাহ পৌঁছে দিল ড্রোন

নিজস্ব প্রতিবেদন: শনিবার চিকিৎসা সরবরাহের জন্য নাগাল্যান্ডের (Nagaland) মোকোকচুং (Mokokchung) থেকে তুয়েনসাং (Tuensang) পর্যন্ত ৯০ কিলোমিটার দূরত্বে পাড়ি দেয় একটি ড্রোন। এটি ইন্ডিয়ান মেডিকেল কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (ICMR) ড্রোন রেসপন্স অ্যান্ড আউটরিচ ইন নর্থ ইস্ট (i-Drone) প্রকল্পের এর একটি পাইলট প্রকল্পের অংশ। আই-ড্রোন টিমের মতে, ভারতে কোনও ওষুধ বহনকারী ড্রোনের এটিই ছিল দীর্ঘতম উড়ান।

ড্রোনটি ওষুধ সরবরাহ করতে প্রায় আধ ঘন্টা সময় নেয় এবং তারপরে একই সময়ের মধ্যে ফিরে আসে। প্রায় ৩,৫২৫ ইউনিট চিকিৎসা সামগ্রী দিয়ে সজ্জিত ছিল ড্রোনটি।

আরও পড়ুন: Viral Badam Song: 'কাঁচা'র পর এবার 'ভাজা বাদাম', নতুন কথা-সুরে গান বাঁধলেন জলপাইগুড়ির গুরুপদ

একটি টুইটে, মুখ্যমন্ত্রী নিফিউ রিও (Neiphiu Rio) বলেছেন যে আইসিএমআর দিল্লি এবং রাজ্য সরকার জনস্বাস্থের ইতিহাসে একটি নতুন অধ্যায় রচনা করেছে।

 

আইআইটি কানপুরের (IIT Kanpur) সহযোগিতায়, আইসিএমআর তৈরি করেছে এই আই-ড্রোন। দক্ষিণ এশিয়ায় এই অঞ্চলে প্রথম বাণিজ্যিক ড্রোন। এর লক্ষ্য COVID-19 ভ্যাকসিন এবং প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী সরবরাহ করা।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App  

.