লিট্টি চোখা

বিহার, উত্তর প্রদেশের জনপ্রিয় খাবার কলকাতারও জনজীবনের অঙ্গ। মধ্য কলকাতার রাস্তার মোড়ে মোড়ে পাবেন সুস্বাদু লিট্টি চোখা। কোথাও রুটির আকারে বেলা লিট্টি, কোথাও বা গনগনে আঁচে সেঁকা ছাতু ভরা আটার বল। রইল লিট্টি চোখার রেসিপি।  

Updated By: Sep 24, 2015, 06:09 PM IST
লিট্টি চোখা

ওয়েব ডেস্ক: বিহার, উত্তর প্রদেশের জনপ্রিয় খাবার কলকাতারও জনজীবনের অঙ্গ। মধ্য কলকাতার রাস্তার মোড়ে মোড়ে পাবেন সুস্বাদু লিট্টি চোখা। কোথাও রুটির আকারে বেলা লিট্টি, কোথাও বা গনগনে আঁচে সেঁকা ছাতু ভরা আটার বল। রইল লিট্টি চোখার রেসিপি।  

কী কী লাগবে-

আটা-৩ কাপ
তেল-৩ টেবিল চামচ

পুরের জন্য-

ছাতু-২৫০ গ্রাম
পেঁয়াজ-১টা বড়(কুচনো)
রসুন-৫ কোয়া(কুচনো)
আদা-১ ইঞ্চি(বাটা)
কাঁচালঙ্কা-১টা(কুচনো)
জিরে-১ চা চামচ
জোয়ান-১ চা চামচ
আমচূড়-১ চা চামচ
ঘি-২০০ গ্রাম(গলানো)
নুন-স্বাদ মতো
জল-পরিমান মতো

চোখার জন্য-

বেগুন-১টা বড়
টমেটো-৬টা(মাঝারি সাইজের)
আলু-২টো(মাঝারি সাইজের)
রসুন-৩ কোয়া(কুচনো)
আদা-১ ইঞ্চি(বাটা
কাঁচালঙ্কা-১টা(কুচনো)
ধনেপাতা-৩,৪ আঁটি(কুচনো)
সর্ষের তেল-১ টেবিল চামচ

কীভাবে বানাবেন-

লিট্টি

আটা ও তেল একসঙ্গে মিশিয়ে নিন। জল দিয়ে ভাল করে মেখে নিন। এই আটা মাখা থেকে ১০টা লেচি কেটে নিন। পুরের সব উপকরণ একসঙ্গে জল দিয়ে মিশিয়ে নিন। লেচির মধ্যে আঙুলের চাপে গর্ত করে পুর ভরে গোল বল তৈরি করে নিন অথবা পুর ভরা লেচি ছোট ছোট রুটির আকারে বেলে নিন। নিয়ম অনুযায়ী এইসব বল বা রুটি কয়লার গনগনে আঁচে সেঁকা হয়। সম্ভব না হলে চিমটা দিয়ে ধরে গ্যাসের আগুনেই সেঁকে নিন বা রুটির মতো চাটুতে সেঁকে নিন। সেঁকা হলে লিট্টি ভেঙে মাঝখানে অল্প ঘি দিন বা রুটিতে ঘ মাখিয়ে নিন।

চোখা

বেগুন মাঝখান থেকে লম্বালম্বি কেটে নিন। বেগুন ও টমেটো আঁচে সেঁকে নিন। হয়ে গেলে বেগুনের খোসা ছাড়িয়ে নিন। একটা বাটিতে বেগুন, টমেটো, আলু সেদ্ধ, আদা, রসুন, ধনেপাতা, লঙ্কা ও তেল একসঙ্গে ভাল করে মেখে চোখা বানিয়ে নিন।

নুন দিয়ে জারানো কাঁচালঙ্কা, কাঁচা পেঁয়াজ, টমেটোর চাটনি বা ধনেপাতার চাটনি দিয়ে পরিবেশন করুন গরম গরম লিট্টি চোখা।

 

 
 
    
 

.