LPG Subsidy: বিনামূল্যে LPG-সংযোগ পেতে চান? জেনে নিন কীভাবে

বিনামূল্যে LPG gas সংযোগের ক্ষেত্রে বদলাচ্ছে ভরতুকির নিয়ম।

Updated By: Nov 20, 2021, 06:28 PM IST
LPG Subsidy: বিনামূল্যে LPG-সংযোগ পেতে চান? জেনে নিন কীভাবে

নিজস্ব প্রতিবেদন: যাঁরা নতুন রান্নার গ্যাসসংযোগ নিতে চান তাঁদের এ ক্ষেত্রে এবার কিছু নতুন নিয়মের মুখোমুখি হতে হবে। বদল আসছে উজ্জ্বলা স্কিমের ক্ষেত্রে। আপনি যদি এই স্কিমের আওতায় নতুন গ্যাসসংযোগ নিতে আগ্রহী হন তবে আপনাকে নতুন নিয়ম জানতে হবে।

ভরতুকির ক্ষেত্রে কী বদল ঘটছে?

উজ্জ্বলা স্কিমের ভরতুকির কাঠামোয় কিছু অদলবদল আসছে। জানা গিয়েছে, পেট্রোলিয়াম মন্ত্রক এ নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে এবং অচিরেই তারা ভরতুকির এই পরিবর্তিত কাঠামো প্রকাশ করবে। কেন্দ্রীয় সরকার এক্ষেত্রে অয়েল মার্কেটিং কোম্পানিদের (OMCs) অগ্রিম টাকা দেওয়ার রীতিতে কিছু বদল আনতে চলেছে।

'মোড অফ অ্যাডভান্স পেমেন্ট' কি বদলাচ্ছে?

জানা গিয়েছে, উপভোক্তাদের অগ্রিম ১৬০০ টাকার মতো দিতে হবে ওএমসি'গুলিকে। এখন ওএমসি'গুলি এই টাকাটা কিস্তিতে নিয়ে থাকে। যে টাকাটা বাকি থাকে, সরকার তার পূর্বঘোষণামতো সেই টাকাটা দিয়ে থাকবে। ভরতুকি দেওয়ার ক্ষেত্রে কোনও অন্যথা ঘটছে না।

উজ্জ্বলা স্কিমে উপভোক্তাকে ১৪.২ কিলোগ্রামের একটি সিলিন্ডার এবং স্টোভ দেওয়া হয়। এর দাম পড়ে ৩২০০ টাকা। সরকার এর মধ্যে ১৬০০ টাকা (ভরতুকি হিসেবে) দেয়। আর OMCগুলি বাকি ১৬০০ টাকা দেয়। তবে এটা শুরুর সময়ে। পরে যখন সিলিন্ডার 'রিফিল' করতে হয় তখন ১৬০০ টাকা দিতে হয়। এই টাকাটা কিস্তিতে দেওয়া যায়।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: বাড়িতে রয়েছে পুরনো ২ টাকার কয়েন? মুহূর্তে হয়ে যান লাখপতি!

.