Masterchef-এ সেরা আইটেম 'ফুচকা'! চেটেপুটে খেলেন বিদেশি বিচারকরা

সিগনেচার ডিশই মাতাল বিশ্ববিখ্যাত রান্নার শো মাস্টারসেফ-এর মঞ্চ।

Updated By: May 30, 2021, 12:10 PM IST
Masterchef-এ সেরা আইটেম 'ফুচকা'! চেটেপুটে খেলেন বিদেশি বিচারকরা

নিজস্ব প্রতিবেদন: কলকাতা আর ফুচকা- এ যেন অবিছিন্ন যোগ। শুধু কলকাতা কেন গোটা পশ্চিমবঙ্গেই 'স্ট্রিট ফুড'-এর তালিকায় ফুচকার স্থান একেবারে প্রথম সারিতে। তেঁতুলগোলা কিংবা পুদিনার জলভরা 'খাট্টামিট্টা' ফুচকা কিন্তু বাংলার সিগনেচারও বলা যায়। এবার সেই সিগনেচার ডিশই মাতাল বিশ্ববিখ্যাত রান্নার শো মাস্টারসেফ-এর মঞ্চ। 

রোল, চপ, ঘুগনির পাশাপাশি ফুচকাও কিন্তু স্ট্রিট ফুডের রাজা। ভারতের নানা জায়গায় এর দেখা মিললেও তা কিন্তু 'গোলগাপ্পা' কিংবা 'পানিপুরি'৷ কিন্তু ফুচকার (অনেকে পুচকাও বলে) মাহাত্ম্য কিন্তু আলাদা। স্বাদে তো বটেই। আম বাঙালির এমন 'স্পাইসি ডেলিকেসি' এবার দিল জিতল বিদেশি বিচারকদের৷ 

আরও পড়ুন, ফুচকার নামের বহর, কাশ্মীর থেকে কন্যাকুমারী পরিচয় বদলে জায়গা করেছে হৃদয়ে

সম্প্রতি শুরু হয়েছে বিখ্যাত রান্নার শো Masterchef Australia। বাংলাদেশের নাগরিক যিনি অস্ট্রেলিয়ার বাসিন্দা বর্তমানে সেই কিশোর চৌধুরির বানানো ফুচকা এবার বিশ্ববন্দিত। আলু-ছোলা-কাঁচালঙ্কা-ধনেপাতা দিয়ে পুর বানিয়ে টক জল ভরিয়ে.... এ স্বাদের ভাগ হবে না। 

কিশোর চৌধুরীর এদিনের মূল উপকরণ ছিল আলু। তবে শুধু ফুচকা নয়, সিঙ্গারা, চটপটি দিয়ে অন্যন্য চাট বানিয়ে তা তাবড়-তাবড় শেফদের পরিবেশন করেন। ইনস্টাগ্রামে সেই ছবি শেয়ারও করেছে। তিনি লেখেন, 'আমি আজ সামান্য আলু দিয়েই এই প্লেটটি তৈরি করেছি। চেষ্টা করেছি অন্যরকম কিছু করতে।'

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)