জিঙ্গল বেল, জিঙ্গল বেল, জিঙ্গল অল দ্য ওয়ে...

বড়দিনের আগের রাতে উত্‍সবে ভাসল মহানগরী। সেন্ট পলস ক্যাথিড্রাল থেকে পার্ক স্ট্রিট। থিকথিকে ভিড় ছিল সব জায়গায়। মাথায় সান্তার টুপি আর চোখে রঙচঙে চশমা। বড়দিনের আগের রাতে শহর কলকাতার ছবিটাই বলে দিচ্ছিল বড়দিন আসছে। বাকি সব চিন্তা দূরে সরিয়ে বন্ধু অথবা পরিবারের সঙ্গে রাস্তায় নেমে পড়েছিলেন সকলে।

Updated By: Dec 25, 2014, 09:08 AM IST
জিঙ্গল বেল, জিঙ্গল বেল, জিঙ্গল অল দ্য ওয়ে...

ব্যুরো: বড়দিনের আগের রাতে উত্‍সবে ভাসল মহানগরী। সেন্ট পলস ক্যাথিড্রাল থেকে পার্ক স্ট্রিট। থিকথিকে ভিড় ছিল সব জায়গায়। মাথায় সান্তার টুপি আর চোখে রঙচঙে চশমা। বড়দিনের আগের রাতে শহর কলকাতার ছবিটাই বলে দিচ্ছিল বড়দিন আসছে। বাকি সব চিন্তা দূরে সরিয়ে বন্ধু অথবা পরিবারের সঙ্গে রাস্তায় নেমে পড়েছিলেন সকলে।

সেন্ট পলস ক্যাথিড্রাল

বুধবার কার্যত আলোর চাদরে ঢাকা পড়েছিল শহরের অন্যতম বিখ্যাত চার্চ সেন্ট পলস ক্যাথিড্রাল। সন্ধ্যে থেকেই চার্চে ভিড় জমান দর্শনার্থিরা।

পার্ক স্ট্রিট

রাত গভীর হওয়ার সঙ্গে সঙ্গে আমুল বদলে যায় পার্ক স্ট্রিট। আলো ঝলমলে পার্ক স্ট্রিটে তখন মানুষের ঢল। কেউ নির্দিষ্ট কোনও গন্তব্যের উদ্দেশে আবার কেউ ঘুরলেন শুধুই এদিক ওদিক। তবে সবার উদ্দেশ্যই ছিল এক। বড়দিনের আনন্দে মেতে ওঠা।

বড়দিনের আনন্দ থেকে বাদ যায়নি হাওড়ার বেলুড় মঠও। সন্ধ্যা আরতির পর মোমবাতি জ্বেলে, কেক কটে ক্রিসমাস ইভ সেলিব্রেট  করলেন মঠের সন্ন্যাসীরা।

২৫ ডিসেম্বরের আগে সেজেগুজে তৈরি যীশুর জন্মস্থান বেথলেহেম। বেথলেহেম ছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্তে বুধবার ছিল সান্তার আগমনের  খুশি।

বেথলেহেম  

গীর্জায় প্রার্থনার মধ্যে দিয়ে বড়দিনের উত্‍সবের সূচনা করেন বেথলেহেমবাসী।

ইজরায়েল

বুধবার ইজরায়েলের রাস্তায় রঙীন পোশাক পরে কুচকাওয়াজ বের করেন সাধারণ মানুষ। বড়দের সঙ্গে উত্‍সবের আনন্দে মাতল কচিকাঁচারাও।

মেক্সিকো

যীশুর জন্মস্থানকে আরও স্মরণীয় করতে সব্জি দিয়ে বানানো হয় নকল বেথলেহেম। আর তাই দেখতে ভিড় জমান উত্‍সাহী মানুষেরা।

চিন

বুধবার বেজিংয়েও ক্রিস্টমাস ইভের ছবিটা ছিল একই।

ভ্যাটিক্যান সিটি

ক্রিসমাসে ইভ উপলক্ষ্যে বুধবার রাতে বিশেষ প্রার্থনার আয়োজনায় করা হয়েছিল ভ্যাটিক্যান সিটিতেও। সেখানে উপস্থিত ছিলেন পোপ ফ্রান্সিস।

এছাড়া পাকিস্তান, রাশিয়া, বলিভিয়া সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে পালিত হয় ক্রিসমাস।

বড়দিনের আনন্দে মাতল গোটা দেশ। মুম্বই থেকে ত্রিবান্দ্রাম সব জায়গায় আনন্দের জোয়ারে ভাসলো জনসাধারণ। বড়দিনের আনন্দে বুধবার থেকেই বুঁদ মুম্বই। গির্জায় গির্জায় প্রার্থনার মাধ্যমে সূচনা হয় উত্‍সবের।

বেঙ্গালুরু

বেঙ্গালুরুর ছবিটাও ছিল একই রকম।

ভোপাল

বড়দিনের আগে ক্ষুদে সান্তাদের নিয়ে ভোপাল শহরে একটি র‍্যাম্প শোয়ের আয়োজন করা হয়। র‍্যাম্পের প্রতিটি ক্ষুদে মডেলের হাতেই ছিল শান্তির বার্তা।

ত্রিবান্দ্রাম
 
গির্জাগুলোর থিকথিকে ভিড়, জোড় হাতে যীশুর কাছে প্রার্থনা। বুধবার এই ছবিটাই ছিল চোখে পড়ল ত্রিবান্দ্রামের সর্বত্র।

 

 

.