পোষ্যকে সুস্থ রাখতে খাওয়ান হলুদ

বাড়ির পোষা কুকুরটিকে হলুদ খাইয়েছেন কখনও? না খাওয়ালে এখন থেকে রোজ হলুদ খাওয়ান। লিভার থাকবে বিন্দাস। ক্যানসার বলবে টা টা বাই বাই। পোষ্যও খুশ, আপনিও খুশ।

Updated By: Feb 28, 2017, 02:27 PM IST
পোষ্যকে সুস্থ রাখতে খাওয়ান হলুদ

ব্যুরো: বাড়ির পোষা কুকুরটিকে হলুদ খাইয়েছেন কখনও? না খাওয়ালে এখন থেকে রোজ হলুদ খাওয়ান। লিভার থাকবে বিন্দাস। ক্যানসার বলবে টা টা বাই বাই। পোষ্যও খুশ, আপনিও খুশ।

পোষ্য। ভালবাসার আরেক নাম। ভালবাসা যেমন পেতে যায়, ঠিক তেমনই প্রভুকে ভালবাসা দিতে একটুও কার্পণ্য করে না ওরা। বিশেষ করে বাড়ির পোষা কুকুরটি। প্রভুর প্রতি আনুগত্যে ওরা অনায়াসে হারিয়ে দিতে পারে অন্য পোষ্যকে। বাড়ির ছোট্ট শিশুকেও নিজের সন্তানেই মতোই মনে করে বাড়ির পোষা সারমেয়। সেই সারমেয় যখন অসুস্থ হয়ে পড়ে বা মারা যায়, তখন আঁকড়ে ধরে কষ্ট। ভীষণ কষ্ট। সেই কষ্ট থেকে সহজেই মুক্তি দিতে পারে হাতের কাছে থাকা খুব সামান্য একটা জিনিস।

সুস্বাস্থ্যের জন্য হলুদের তুলনা মেলা ভার। ব্যথা কমাতে কাঁচা হলুদ, অ্যান্টিসেপটিক হিসাবে বা পেট পরিষ্কার রাখা, ওজন কমাতে হলুদের উপকারিতার কথা বিশেষজ্ঞরা বলে থাকেন। অস্ট্রেলিয়ার সাম্প্রতিক একটি গবেষণা বলছে, শুধু মানুষ নয়, পোষ্যদের জন্যও হলুদ খুবই উপকারি। হলুদের কারকিউমিন শক্তিশালী অ্যান্টিঅক্সিড্যান্ট হিসাবে কাজ করে। এটি পোষ্যদের লিভার থেকে টক্সিন দূর করে। ক্যানসার দূরে রাখতেও সাহায্য করে। তাই প্রতিদিনের খাবারের সঙ্গে পোষ্যদের হলুদ দেওয়ার পরামর্শ দিচ্ছেন পশু চিকিত্সকরা।

পোষ্যের শরীরে হলুদ জীবাণু সংক্রমণ প্রতিরোধ করে।
হার্ট ও লিভারকে সুস্থ রাখে।
রক্ত জমাট বাঁধতে দেয় না। ফলে স্ট্রোক ও হার্ট অ্যাটাকের ভয় থাকে না।
হজম ভাল হয়।
অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে।
ক্যানসার প্রতিরোধ করে।
অ্যালার্জি প্রতিরোধক।
পোষ্যের চোখে ছানি পড়তে দেয় না।
মৃগীরোগের সম্ভাবনা কমিয়ে দেয়।
ব্যথা কমায়।
ডায়ারিয়ার অব্যর্থ ওষুধ।

কীভাবে বানাতে হবে হলুদের পেস্ট?

আধ কাপ হলুদ গুঁড়ো নিতে হবে। দেড় কাপ পরিস্রুত জল। দেড় চা চামচ গোলমরিচ গুঁড়ো। একটি কাপের ১/৪ অংশ নারকেল তেল। একটি প্যানে এক কাপ জলে হলুদ গুঁড়ো দিয়ে একদম কম আঁচে ৭ থেকে ১০ মিনিট ফোটাতে হবে। প্রয়োজন হলে আরও জল দিতে হবে। বেশি পাতলা মনে হলে আরেকটু হলুদ মেশাতে হবে। ঘন পেস্ট তৈরি হলে গোলমরিচ গুঁড়ো ও নারকেল তেল মিশিতে নেড়ে নিতে হবে। ঠান্ডা করে নিতে হবে। বানিয়ে ফ্রিজেও রেখে দেওয়া যেতে পারে।

কীভাবে খাওয়াতে হবে পোষ্যকে?

পোষ্যের খাবারের সঙ্গে এই মিশ্রণ মিশিতে দিতে হবে। ছোট কুকুরদের ১/৪ চা চামচ পর্যন্ত দেওয়া যেতে পারে। বড় কুকুর হলে এক টেবিল চামচ পর্যন্ত এই মিশ্রণ দেওয়া যেতে পারে। সুতরাং, নিজেও হলুদ খান, পোষ্যকেও খাওয়ান। নিজেও সুস্থ থাকুন। পোষ্যকেও সুস্থ রাখুন।

.