Rakhi Purnima 2022: রাখিপূর্ণিমার শুভ মুহূর্ত ঠিক কখন জানেন? কখন শুরু পূর্ণিমা?

ভাইয়ের হাতে রাখি বাঁধবেন কখন? এটিই সম্ভবত রাখিপূর্ণিমার দিনে সব বোনেদের প্রথম প্রশ্ন থাকে। শ্রাবণ পূর্ণিমায় পালিত হয় এই রাখিবন্ধন। ভাইবোনের ভালোবাসার প্রতীক হিসেবে বাংলা জুড়ে দেশ জুড়ে উদযাপিত হয় এই উৎসব।

Updated By: Aug 11, 2022, 08:42 PM IST
Rakhi Purnima 2022: রাখিপূর্ণিমার শুভ মুহূর্ত ঠিক কখন জানেন? কখন শুরু পূর্ণিমা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বঙ্গ সংস্কৃতিতে রাখিপূর্ণিমার নানা অভিমুখ, নানা ব্যঞ্জনা। তবে, ভাইয়ের হাতে রাখি বাঁধবেন কখন? এটিই সম্ভবত রাখিপূর্ণিমার দিনে সব বোনেদের প্রথম প্রশ্ন থাকে। শ্রাবণ পূর্ণিমায় পালিত হয় এই রাখিবন্ধন। ভাইবোনের ভালোবাসার প্রতীক হিসেবে বাংলা জুড়ে দেশ জুড়ে উদযাপিত হয় এই উৎসব। তবে ভাইদের হাতে বোনেদের রাখি পরিয়ে দেওয়ার পাশাপাশি দিনটি শুধু পূজা-অর্চনার দিন হিসেবেও  অতীব গুরুত্বপূর্ণ। নানা লৌকিক আচারও এদিন পালিত হয়। আবার শুধুমাত্র লৌকিক আচার, ধর্মীয় আচারই নয়, পাশাপাশি এদিনটিতে স্রেফ উদযাপনের একটা মেজাজও জারি থাকে। খাওয়াদাওয়া, পরিবারের সকলের সঙ্গে সময় কাটিয়েও দিনটি উদযাপন করে থাকেন বহুজন। 

রাখি পূর্ণিমার তিথি:

অগস্ট মাসের ক্যালেন্ডার দেখাচ্ছে, ১২ অগস্ট রাখি পূর্ণিমা। তবে, তিথি অনুযায়ী, শুক্রবার নয়, বৃহস্পতিবারই, অর্থাৎ ১১ অগস্টই রাখিপূর্ণিমা। কেননা, এদিনই পূর্ণিমা পড়ে যাচ্ছে। ফলে ২০২২ সালের রাখি বন্ধন উৎসবের শুরুয়াত এক হিসেবে বৃহস্পতিবারই। ফলত, এদিন থেকেই শুরু হয়ে গিয়েছে, রাখি উৎসব। বাজারে মিলছে রং-বেরঙের রাখি। মিষ্টির দোকানে বিকোচ্ছে দেদার মিষ্টি। কেনাকাটা চলছে উপহার। তবে, বোনেদের এখন একটাই চিন্তা। ঠিক কোন সময়ে, বা কোন বিশেষ তিথিতে ভাইয়ের হাতে পরিয়ে দেওয়া যাবে সাধের রাখিটি? ঠিক কখন তার হাতে তুলে দেওয়া যাবে মিষ্টির প্লেট, উপহার?  

আরও পড়ুন: Raksha Bandhan 2022: রাশি মিলিয়ে কোন রঙের রাখি বাঁধলে ভাইয়ের হবে মঙ্গল?

আরও পড়ুন; APY: অটল পেনশন যোজনায় বড় বদল! বিনিয়োগের আগে জেনে নিন এই নয়া নিয়ম

কখন রাখি পরানোর শুভ মুহূর্ত?

রাখি বন্ধনের শুভ সময়:

১১ অগস্ট সকাল ১০.৩৮ থেকেই শুরু হয়ে গিয়েছে তিথি, ১২ অগস্ট সকাল ০৭.০৫ পর্যন্ত চলবে রাখির শুভ মুহূর্ত। পঞ্জিকা মতে, ১১ অগস্ট, রাখির শুভ সময় সকাল ০৯.২৮ থেকে রাত ০৯.১৪ পর্যন্ত চলবে। এছাড়াও একটি বিশেষ মুহূর্ত আছে-- ১২ অগস্ট বেলা ১১.৫৮ থেকে ১২.৫৩ পর্যন্ত থাকবে এই মুহূর্ত। এছাড়া সকাল ০৬.৫৫ থেকে ০৮.২০ পর্যন্ত থাকবে বিশেষ সময়, যখন অনায়াসে বাঁধা চলবে রাখি। আর চিরকালই তো ব্রাহ্মমুহূর্ত যে কোনও কিছুর ক্ষেত্রেই অন্যতম সেরা সময়। সেটা থাকছে ১২ অগস্ট  ভোর ০৪.২৯ থেকে ০৫.১৭ পর্যন্ত। এই সময়েও লগ্ন-তিথির তোয়াক্কা না করেই বোনেরা ভাইয়ের হাতে পরাতে পারেন রাখি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.