Sawan: শ্রাবণ মাসে কী ভাবে আরাধনা করলে শিব খুশি হন জানেন?

চলছে শিবের মাস পবিত্র 'শাওন', বাংলা পঞ্জিকা অনুযায়ী আগামিকাল ১ শ্রাবণ। বাকি ভারতের সঙ্গে শিবের আরাধনায় মেতে উঠেছে বাংলাও।  

Updated By: Jul 16, 2022, 12:25 PM IST
 Sawan: শ্রাবণ মাসে কী ভাবে আরাধনা করলে শিব খুশি হন জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলছে শিবের মাস পবিত্র 'শাওন', বাংলা পঞ্জিকা অনুযায়ী আগামিকাল ১ শ্রাবণ। বাকি ভারতের সঙ্গে শিবের আরাধনায় মেতে উঠেছে বাংলাও।

শিবের পুজো করলেই তাঁর আশীর্বাদ পাওয়া যায়। তবে শ্রাবণ মাসে শিবপুজো করলে তার বিশেষ ফল পাওয়া যায় বলে উল্লেখ রয়েছে শাস্ত্রে। শিবপুরাণের রুদ্র সংহিতায় বিভিন্ন ধরণের অন্ন-শস্য দিয়ে শিবপুজোর কথা বলা হয়েছে।

তবে শিবপুজোর কতগুলি বিশেষ বিধি রয়েছে, সেগুলি অবশ্য পালনীয়: 

১. প্রতিদিন ২১টি বেলপাতায় চন্দন মাখিয়ে 'ওঁ নমঃ শিবায়' লিখে শিবলিঙ্গে অর্পণ করতে হবে। 

২. রোজ সকালে স্নানের পরে শিবমন্দিরে গিয়ে শিবের জলাভিষেক সম্পন্ন করতে হয়, অর্পণ করতে হয় কালো তিল। মন্দিরে কিছুক্ষণ 'ওঁ নমঃ শিবায়' মন্ত্র জপ করা বিধেয়। 

৩. শ্রাবণের কোনও একটি সোমবার জলে দুধ ও কালো তিল দিয়ে শিবলিঙ্গের অভিষেক করলে ভালো। অভিষেকের জন্য তামার পাত্রের পরিবর্তে অন্য কোনও ধাতুর পাত্র ব্যবহার করুন। এক্ষেত্রেও অভিষেকের সময়ে মন্ত্র জপ করতে হয়। 

৪. বিবাহে বাধা এলে শ্রাবণ মাসে রোজ শিবলিঙ্গে জাফরান মিশ্রিত দুধ অর্পণ করা বিধি। লে নাকি শীঘ্র বিবাহযোগ দেখা দেয়।

এগুলি করলে কী কী ফললাভ:

এই সব বিধি মেনে গোটা শ্রাবণ মাস শিবের পুজো করলে ভক্তের সমস্ত মনস্কামনা পূর্ণ হয়। মানসিক শান্তি মেলে, রোগ-শোক দূর হয়। জটিল রোগমুক্তিও ঘটে। শ্রাবণ মাসে রোজ শিবলিঙ্গে জাফরান মিশ্রিত দুধ অর্পণ করলে বিবাহে বাধা কেটে যায়, শীঘ্র বিবাহযোগ দেখা দেয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Sawan Month: চলছে শিবের মাস পবিত্র 'শাওন', জেনে নিন কবে শুভদিন

.