বিশ্বের প্রথম আর্থিক চলচ্চিত্রের প্ল্যাটফর্ম Moneyflix লঞ্চ করল Sharekhan!

বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কিত শিক্ষাকে সহজ করে তোলার জন্যই এই শিক্ষামূলক বিনোদন প্ল্যাটফর্মটি তৈরি করা হয়েছে...

Edited By: সুদীপ দে | Updated By: Jul 22, 2020, 06:01 PM IST
বিশ্বের প্রথম আর্থিক চলচ্চিত্রের প্ল্যাটফর্ম Moneyflix লঞ্চ করল Sharekhan!

নিজস্ব প্রতিবেদন: শেয়ারে টাকা ঢালতে চান? অথচ শেয়ার বাজার সম্পর্কে তেমন কোনও ধারণাই নেই! চিন্তা নেই, ছোট ছোট ভিডিয়ো দেখতে দেখতে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কিত খুঁটিনাটি বিষয়। কারণ, হাতের মুঠোয় থাকা স্মার্টফোনে একটি অ্যাপ নামিয়ে নিলেই ‘কেল্লা ফতে’! বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কিত শিক্ষাকে সহজ করে তোলার জন্যই এই শিক্ষামূলক বিনোদন প্ল্যাটফর্ম Moneyflix লঞ্চ করল ভারতের অন্যতম শেয়ার ব্রোকারেজ হাউস Sharekhan।

ডিজিটাল ব্যবস্থায় স্বচ্ছন্দ মিলেনিয়ালস এবং যারা মিলেনিয়ালস নয়— উভয়ের জন্যই এই প্লাটফর্মটি ফিনান্সিয়াল মডিউল গুলিকে এমন ভাবে বিনোদনের সাথে উপস্থাপন করবে যাতে দর্শকরা আকৃষ্ট হয়ে আটকে থাকে। বিনোদন এবং গল্পের মাধ্যমে শিক্ষা কোনও সম্পূর্ণ অভিনব ধারণা নয়। ‘এডুটেনমেন্ট’-এর মাধ্যমে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কে গ্রাহকদের শিক্ষা দেওয়া হল সহজবোধ্য এবং পরিচিত ধারণাগুলি ব্যবহার করে জটিল বিষয়টিকে সহজ ভাবে কার্যকর উপায়ে বুঝিয়ে দেওয়া।

Moneyflix-এর উদ্দেশ্য হ'ল বাজারে নতুন এবং অভিজ্ঞ বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের উভয়কেই অর্থবিদ্যায় শিক্ষিত করা, বাজার আরও ভাল ভাবে বুঝতে সহায়তা করা এবং ফলস্বরূপ ফিনান্সিয়াল মার্কেট-এর সুযোগগুলির আরও ভাল ভাবে সুবিধা পেতে সক্ষম করা। 

আপাতত প্ল্যাটফর্মটিতে ৫ মিনিট থেকে প্রায় ৩০ মিনিটের প্রায় ১০০টি ভিডিয়ো রয়েছে। এক বছরের মধ্যেই এই সংখ্যা দ্বিগুণ করার লক্ষ্য রয়েছে সংস্থার। এই সংক্ষিপ্ত ভিডিয়োগুলি বলিউডের বিনোদন মূলক চলচ্চিত্রের ধাঁচে সহজ সরল ভাবে বিনিয়োগের নীতি, পদ্ধতি থেকে শুরু করে ট্রেডিংয়ে থাকা জটিল কৌশলগুলি শিখিয়ে দেবে। ভিডিয়োগুলিতে স্থানীয় ভাষার সাবটাইটেল দেওয়া থাকবে। ভয়েস নোটগুলি ক্যাপচার করার দক্ষতা এবং এক ক্লিকের মাধ্যমে গুরুত্বপূর্ণ পয়েন্টগুলি সহজে পাওয়ার মতো এমন অনেক প্রযুক্তিগত বৈশিষ্ট্য এই এডুটেইনমেন্ট প্ল্যাটফর্মটিতে রয়েছে যা বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কে জটিল বিষয়টিকে সহজ ভাবে কার্যকর উপায়ে বুঝিয়ে দিতে পারবে।

আরও পড়ুন: নিয়মিত ব্রাশ করেও দাঁতের হলদেটে ভাব কাটছে না? কাজে লাগান এই ৫টি অব্যর্থ ঘরোয়া উপায়!

এ বিষয়ে Moneyflix-এর প্রধান রাহুল ঘোষ বলেন, “গ্রাহকের অভিজ্ঞ করে তুলতে আর্থিক পরিষেবা শিল্পে প্রযুক্তির সংযুক্তিকরণ জরুরি। তবে এই শিক্ষাদানের প্রচেষ্টা কখনও কখনও একটু জটিল হয়ে ওঠে। তাই এমন একটি পদ্ধতি তৈরি করার প্রয়োজন হয়ে পড়েছিল যা সকলকেই আকৃষ্ট করতে পারবে।”

Moneyflix-এর প্রধান আরও বলেন, “এটি একটি উল্লেখযোগ্য পদক্ষেপ যা বাজারে খুচরা বিনিয়োগকারীদের চিন্তাধারাকে সাহসী এবং প্রতিশ্রুতিবদ্ধ করে তুলতে সাহায্য করবে। শুধু তাই নয়, বিনিয়োগ এবং ব্যবসায়িক শিক্ষাকে দেশের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দিতে সহায়তা করবে।”

Moneyflix-এর এই প্ল্যাটফর্মের বার্ষিক সাবস্ক্রিপশনের খরচ হল ১,৯৯০ টাকা + জি.এস.টি এবং মাসিক সাবস্ক্রিপশনের খরচ হল ৯৯০ টাকা + জি.এস.টি। গ্রাহকরা প্ল্যাটফর্মের পুরো প্রিমিয়াম কনটেন্ট ব্যবহারের পাশাপাশি Moneyflix বাইটস অর্থাৎ ট্রেন্ডিং কোম্পানিগুলির সম্পর্কে ১০ মিনিটের মৌলিক খবর সম্বলিত ভিডিও দেখতে পাবেন। Moneyflix অ্যাপ গুগল প্লে স্টোরে পাওয়া যাবে। এ বছরের শেষেই iOS প্ল্যাটফর্মেও পাওয়া যাবে Moneyflix।

.