Mahashivratri 2023: শিবরাত্রির দিনে ত্রিগ্রহী যোগ! ৪ রাশির জীবনে পড়তে চলেছে বড় প্রভাব

মহাযোগ অর্থাৎ মহাশিবরাত্রিতে কুম্ভ রাশিতে সূর্য-শনি ও চন্দ্রের উপস্থিতি ত্রিগ্রহী যোগের সৃষ্টি করবে ৷ এই গ্রহের বিরল থেকে বিরলতম অবস্থান সৃষ্টি করেছে ৷ এই যোগের প্রভাবে ভাগ্যোজ্জ্বল হবে ৪ রাশির! কোন কোন রাশি এই তালিকায় জেনে নিন এখানে।

Updated By: Feb 17, 2023, 04:34 PM IST
Mahashivratri 2023: শিবরাত্রির দিনে ত্রিগ্রহী যোগ! ৪ রাশির জীবনে পড়তে চলেছে বড় প্রভাব
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শিবরাত্রির পুজো রাত্রির চার প্রহরে চারবার করা হয়। প্রতিটি প্রহরই গুরুত্বপূর্ণ। যাঁরা সারা রাত জেগে চারপ্রহরই পুজো করতে পারেন না, তাঁদের অনেকেই প্রথম প্রহরের পুজোটুকু সেরে ব্রত ভঙ্গ করে নেন। শিব চতুর্দশী ২০২৩ পড়েছে এই বছরে ১৮ মার্চ এই তিথি ১৯ মার্চ অর্থাৎ রবিবার পর্যন্ত থাকবে। হিন্দুশাস্ত্র মতে এই দিনে বিয়ে হয়েছিল শিব-পার্বতীর ৷ এই বছরের শিবরাত্রি বিশেষ মহাযোগ সৃষ্টি করতে চলেছে ৷ মহাশিবরাত্রিতে তিনটি মহাগ্রহের মিলন। শনি প্রদোষ ব্রতের দিন পালিত হবে শিবরাত্রি, আবার এই দিনই তৈরি হচ্ছে ত্রিগ্রহী যোগ। 

আরও পড়ুন, Shani Dev Uday: 'ন্যায়বিচারের দেবতা' শনির উদয় হবে এইবার; ৪ রাশির ঘরে আসবে সম্পদ, কাটবে আর্থিক সংকট

১৭ জানুয়ারি থেকে কুম্ভে বিচরণ করছেন কর্মফলদাতা শনি। ১৩ ফেব্রুয়ারি কুম্ভে প্রবেশ করেছেন সূর্য দেব। এবার ১৮ ফেব্রুয়ারি অর্থাৎ শিবরাত্রির দিনেই এই রাশিতে প্রবেশ করবেন চন্দ্র দেব। যার ফলে কুম্ভ রাশিতে শনি, সূর্য ও চন্দ্রের মিলনে ত্রিগহী যোগ গঠিত হবে। মহাযোগ অর্থাৎ মহাশিবরাত্রিতে কুম্ভ রাশিতে সূর্য-শনি ও চন্দ্রের উপস্থিতি ত্রিগ্রহী যোগের সৃষ্টি করবে ৷ এই গ্রহের বিরল থেকে বিরলতম অবস্থান সৃষ্টি করেছে ৷ ঠিক একই সময়ে মিথুন, মীন, কন্যা ও ধনু রাশির মধ্যে হংসযোগ তৈরি হচ্ছে ৷ 

এই যোগের প্রভাবে ভাগ্যোজ্জ্বল হবে ৪ রাশির! কোন কোন রাশি এই তালিকায় জেনে নিন এখানে। ত্রিগ্রহী যোগ মেষ রাশির জাতকদের জন্য অত্যন্ত ফলদায়ক হতে চলেছে। এই সময় আপনার আয় বৃদ্ধি হতে পারে। আয়ের নতুন উৎস পাওয়ার সম্ভাবনা রয়েছে। কর্মক্ষেত্রে আপনার কাজ প্রশংসিত হবে। আটকে থাকা কাজ সম্পন্ন হবে। অর্থ প্রাপ্তি হতে পারে।

শিবের আশীর্বাদ থাকবে মাথায় সর্বদা ৷ মহাশিবরাত্রির দিনে কুম্ভ রাশিতে ত্রিগ্রহী যোগ নির্মিত হবে। এই দিন পিতা-পুত্র অর্থাত্ সূর্য ও শনি একত্রে কুম্ভ রাশিতে অবস্থান করবেন, আর চন্দ্রও উপস্থিত থাকবেন। এই ভাবে মহাশিবরাত্রির উত্সব আপনার জন্য লাভজনক হতে চলেছে। নতুন কোনও কাজ শুরু করার জন্য সময়টা শুভ, কাজ শেষ হবে। ভোলেনাথের সঙ্গে শনিদেবের কৃপা থাকলে কর্মজীবনে উন্নতি হবে। ব্যবসা-বাণিজ্যে উন্নতি হবে।

ভগবান শিবকে কর্কটের দেবতা বলে মনে করা হয়। মহাশিবরাত্রিতে কর্কট রাশির জাতক-জাতিকাদের উপর ভোলেনাথের কৃপাদৃষ্টি থাকবে। অর্থের ক্ষেত্রে ব্যাপক লাভ হবে। বিভিন্ন জায়গা থেকে টাকা আসবে। কর্মক্ষেত্রে প্রশংসা পাবেন। উচ্চ পদস্থ কর্মকর্তাদের সঙ্গে সম্পর্ক ভালো যাবে। ভোলেনাথের অন্যতম প্রিয় রাশি বৃষ। এবছর শিবরাত্রির দিনটি তাঁদের জন্য বিশেষ হতে চলেছে। যাদের চাকরিতে উন্নতির পথে বাধা ছিল, তারা সুখবর পাবেন। বেতন বৃদ্ধি হতে পারে। নতুন গাড়ি কেনার জন্য শুভ সময়। কর্মস্থলে আপনার কাজের প্রশংসা হবে।

আরও পড়ুন, Lord Shiva: শিবের এই অবতারদের সম্বন্ধে হয়তো আপনি কিছুই জানেন না! জেনে নিন...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.