Chicken Recipes : বাঙালির আবেগ, রবিবারের মুরগির লাল ঝোল: থাকলো রেসিপি

আলু দিয়ে চিকেনের ঝোল মানেই হবে গাঢ় লাল রঙের। কিন্তু এত সুন্দর লাল রং আসবে কি করে? তারই রেসিপি আজ আমরা জেনে নেব। আসলে ভাবতে খুব কঠিন লাগলেও খুব একটা কঠিন নয় এর রেসিপি,কিছু টিপস্ মেনে চললেই এক নিমেষে তৈরি হয়ে যেতে পারে চিকেনের লাল ঝোল রেসিপি। 

Updated By: Mar 26, 2023, 07:30 PM IST
Chicken Recipes : বাঙালির আবেগ, রবিবারের মুরগির লাল ঝোল: থাকলো রেসিপি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো : বাঙালির রবিবার মানে মাংস আর ভাত।খাঁসির মাংসের আলাদা ঐতিহ্য থাকলেও বর্তমানে খাসির মাংসের আকাশ ছুঁয়ে যাওয়া দামের কারণে বাঙালির রান্নাঘরে এখন মুরগির মাংসের রমরমা। শনিবার অফিস শেষেই বাঙালি পরের দিনের খাবারের পরিপাটি শুরু করে দেয়। রবিবার আর পাতে মাংস থাকবেনা তাই হয়?কে বলেছে মাছে ভাতে বাঙালি?মাংস ভাতে বাঙালিও হয়, আর যদি মাংসটা জমিয়ে রান্না হয় তাহলে তো আর কোনো কথায় নেই!
 
আরও পড়ুন : Rahu Mercury Conjuction: সামনেই জড়ত্ব যোগ! জেনে নিন রাহু-বুধের বিরল এ মিলনে কার উপর কী প্রভাব পড়বে...

এখন খাসির মাংসের যা দাম! আমাদের সাধারণ মধ্যবিত্তদের কিনে খাওয়া দায়। তার ওপর আবার কোলেস্টেরল তো আছেই, কিন্তু চিকেনের ক্ষেত্রে সেসবের কোনো ভয়ই নেই, আর সত্যি বলতে কি চিকেনের যতরকম পদ হোক না কেনো দুপুরে স্নান শেষে চিকেনের লাল ঝোল আর গরম ভাতের মধ্যে একটা আলাদা রসায়ন আছে । রবিবারের এই স্বর্গীয় অনুভূতি অন্যসব অনুভূতিকে হার মানায়। আলু দিয়ে চিকেনের ঝোল মানেই হবে গাঢ় লাল রঙের। কিন্তু এত সুন্দর লাল রং আসবে কি করে? তারই রেসিপি আজ আমরা জেনে নেব। আসলে ভাবতে খুব কঠিন লাগলেও খুব একটা কঠিন নয় এর রেসিপি,কিছু টিপস্ মেনে চললেই এক নিমেষে তৈরি হয়ে যেতে পারে চিকেনের লাল ঝোল রেসিপি। 
 
উপকরণ : 
৫০০ গ্রাম চিকেন 
দেঢ় চা চামচ রসুনের পেস্ট
১ চা চামচ আদা বাটা
দেঢ় টেবিল চামচ দই
১ চা চামচ হলুদ গুঁড়ো
৩ চা চামচ কাশ্মীরি লাল লঙ্কা গুঁড়ো
২ টি মাঝারি আকারের পেঁয়াজ
১ টি ছোট টমেটো
৪ টি মাঝারি সাইজের আলু
১টি শুকনো তেজপাতা
৩ টি লবঙ্গ
১/২ ইঞ্চি দারুচিনি
২ টি সবুজ এলাচ
৪-৫ টি কাঁচা লঙ্কা 
১ এবং ১/৪ চা চামচ চিনি
১ চা চামচ জিরা গুঁড়ো
ধনে গুঁড়ো ১ চা চামচ
১/৪ চা চামচ গরম মসলা
৩ টেবিল চামচ সরিষার তেল
প্রয়োজন মতো লবণ

আরও পড়ুন : Rama Navami: সামনেই রামনবমী! জেনে নিন বিশেষ কোন মন্ত্রে সংসারে আসবে সুখ, ঝরবে বিপুল সৌভাগ্য...

প্রণালী
মুরগির মাংসগুলোকে টক দই, আদা বাটা, রসুনের পেস্ট, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, সামান্য লবণ, ১ চা চামচ কাশ্মীরি লাল মরিচের গুঁড়ো এবং ১ টেবিল চামচ সরিষার তেল দিয়ে ম্যারিনেট করে রেফ্রিজারেটরে ১ ঘন্টা বা সারারাত রেখে দিন। একটি পেঁয়াজ মিহি করে কেটে নিতে হবে আর একটি পেস্ট করে নিতে হবে ভালো করে, তার সঙ্গে টমেটো পেস্ট করে রাখতে হবে। আলু খোসা ছাড়িয়ে লবন ও ১/২ চা চামচ হলুদ গুঁড়ো ছিটিয়ে রেখে দিতে হবে। একটি কড়াইতে ১ টেবিল চামচ সরিষার তেল নিন এবং গরম হলে আলু দিয়ে দিন। মাঝারি আঁচে, আলুগুলিকে ৪-৫ মিনিটের জন্য ভাজুন,যতক্ষণ না বাইরের দিকে সোনালি রঙ আসছে একই কড়াইতে আরেক টেবিল চামচ সরিষার তেল দিন। তেল থেকে যতক্ষণ ধোঁয়া উঠছে তারপর তেজপাতা, দুয়েকটা কাঁচা লঙ্কা , লবঙ্গ, দারুচিনি ও এলাচ দিয়ে নাড়িয়ে নিন।কাটা পেঁয়াজ যোগ করুন এবং উচ্চ তাপে ভাজুন। এতে সামান্য লবণ ও ১ চা চামচ চিনি ছিটিয়ে দিন। মাঝারি আঁচে পেঁয়াজ ভাজতে থাকুন যতক্ষণ না সেগুলি সোনালি হয়ে যায়। এই সময়ে কাশ্মীরি লাল লঙ্কাগুঁড়ো যোগ করুন এবং কাঁচা গন্ধ চলে যাওয়া পর্যন্ত ভাজতে থাকুন। তারপর ম্যারিনেট করা মুরগির মাংস যোগ করুন এবং উচ্চতাপে ভাজুন এবং মুরগির উপর সমস্ত মশলা যাতে ভালো করে মেখে যায় তার দিকে নজর রাখুন। কয়েক মিনিট পর টমেটো পেস্ট ঢেলে দিন। যদি আপনার টমেটো খুব টক হয় তবে অর্ধেক দিন। এক মিনিট নাড়ুন এবং জিরা গুঁড়ো এবং ধনে গুঁড়ো যোগ করুন। সবকিছু ভালোভাবে মিশ্রিত হওয়া পর্যন্ত নাড়ুন। মাঝারি আঁচে ৫-৬ মিনিট নাড়ুন। তারপর এর মধ্যে ভাজা আলু ফেলে দিন এবং সবকিছু একসাথে মিশ্রিত করুন। ২-৩ কাপ গরম জল বা পর্যাপ্ত জল যোগ করুন যাতে মুরগির টুকরোগুলি জলে ডুবে যায়। তারপর তাপমাত্রা কমিয়ে ঢেকে দিন এবং মাংসগুলিকে ভালোভাবে রান্না হতে দিন যতক্ষণ না ভালোভাবে সেদ্ধ হচ্ছে । যদি খুব তাড়াহুড় থাকে তাহলে আলু সমেত মাংস প্রেসার কুকারে দিয়ে দিতে পারেন । অনেকটা রান্না হয়ে এলে তাতে মাঝ বরাবর কাটা গোটা কাঁচা লঙ্কা  ও বাঙালির প্রিয় গরম মসলা দিয়ে কিছুক্ষন ফুটিয়ে নিয়ে নামিয়ে নিন। তারপর সব শেষে গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.