অন্য ভাবার সময় কোথায়? আধুনিক বাচ্চারা দিনের ৯ ঘন্টাই ব্যস্ত টিভি, কম্পিউটারে

২৪ ঘণ্টা। তার এক তৃতীয়াংশ সময় ৮ ঘণ্টা। এই গোটা সময়টাই টিনেজার অর্থাৎ উনিশ-কুড়িরা ব্যয় করছেন মিডিয়াতে। ৬ ঘণ্টা ঘুমের পর যে ১৮ ঘণ্টা পরে থাকে তার অর্ধেকটাই চলে যায় টিভি দেখা, ভিডিও দেখা, সিনেমা দেখা কিংবা ভিডিও গেম খেলা কিংবা গান শুনে। অবাক লাগলেও এটাই সত্যি।  শুধু গান শোনা বা ভিডিও গেম খেলা নয়, ফেসবুক, টুইটার 'পাগল' টিনরা দিনের অনেকটা মূল্যবান সময়ই ব্যয় করেন এই সোশ্যাল মিডিয়াতে।

Updated By: Nov 4, 2015, 03:04 PM IST
অন্য ভাবার সময় কোথায়? আধুনিক বাচ্চারা দিনের ৯ ঘন্টাই ব্যস্ত টিভি, কম্পিউটারে

ওয়েব ডেস্ক: ২৪ ঘণ্টা। তার এক তৃতীয়াংশ সময় ৮ ঘণ্টা। এই গোটা সময়টাই টিনেজার অর্থাৎ উনিশ-কুড়িরা ব্যয় করছেন মিডিয়াতে। ৬ ঘণ্টা ঘুমের পর যে ১৮ ঘণ্টা পরে থাকে তার অর্ধেকটাই চলে যায় টিভি দেখা, ভিডিও দেখা, সিনেমা দেখা কিংবা ভিডিও গেম খেলা কিংবা গান শুনে। অবাক লাগলেও এটাই সত্যি।  শুধু গান শোনা বা ভিডিও গেম খেলা নয়, ফেসবুক, টুইটার 'পাগল' টিনরা দিনের অনেকটা মূল্যবান সময়ই ব্যয় করেন এই সোশ্যাল মিডিয়াতে।

মার্কিন মুলুকের গবেষণা অনুযায়ী ১৩ বছরের বাচ্চারা দিনে প্রায় ১০০ বার সোশ্যাল মিডিয়া চেক করেন। যার ফলে দেখা যাচ্ছে বাচ্চারা নিজের বাবা মা এবং পরিবারারের সঙ্গে সব থেকে কম সময় কাটাচ্ছেন। ভাঁটা পড়েছে শিক্ষকদের সময়েও। গবেষণা থেকে উঠে এসেছে আরও অবাক করা তথ্য। ৮ থেকে ১২ বছরের বাচ্চারাও নাকি মিডিয়ার সঙ্গে সময় কাটাতে বেশি স্বাচ্ছন্দ বোধ করছে।

এতটা 'মিডিয়া ফ্রিক' হয়ে যাওয়ার ফলে সন্তানদের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত অভিভাবকরা।
(সূত্র-CNN)

.