এই সংস্থার বিমানে চড়ে ভ্রমণের সময় করোনা হলে ১.৩ কোটি টাকা চিকিৎসার খরচ পাবেন যাত্রীরা!

টিকিট কেটে বিমানে ওঠার ৩১ দিনের মধ্যে কোনও যাত্রীর করোনা হলে এই ক্ষতিপূরণের শর্তগুলি প্রযোজ্য হবে।

Edited By: সুদীপ দে | Updated By: Aug 5, 2020, 02:51 PM IST
এই সংস্থার বিমানে চড়ে ভ্রমণের সময় করোনা হলে ১.৩ কোটি টাকা চিকিৎসার খরচ পাবেন যাত্রীরা!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণের ভয়ে এখন কোনও গণপরিবহন ব্যবস্থার উপর ভরসা করতে পারছেন না সাধারণ মানুষ। কিন্তু যদি ভিন দেশে বা ভিন রাজ্যে গিয়ে কোনও কাজে আটকে পড়েছিলেন, আনলকের সুযোগে বাড়ি ফিরতে চাইছেন তখন উপায়? বিশেষ করে ভিন দেশ থেকে দেশে ফিরতে চাইছেন যখন, তখন বিমানের মতো গণপরিবহনের উপরে ভরসা করা ছাড়া উপায় কী! এই রকম পরিস্থিতিতে যাত্রীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে উদ্যোগী হল আন্তর্জাতিক বিমান পরিষেবা সংস্থা Emirates Airline। তাদের বিমানে যাত্রার সময় কোনও যাত্রী করোনায় আক্রান্ত হলে তাঁর চিকিৎসার খরচ দেবে এই সংস্থা!

সংস্থা জানিয়েছে, তাদের বিমানে চড়ে যাওয়ার সময় কোনও যাত্রী করোনায় আক্রান্ত হলে তাঁর চিকিৎসার খরচ বাবদ ১ লক্ষ ৭৬ হাজার ডলার (ভারতীয় মূল্যে যা প্রায় ১ কোটি ৩২ লক্ষ টাকা) পর্যন্ত দেবে Emirates Airline। শুধু তাই নয়, মৃদু উপসর্গযুক্ত করোনা আক্রান্ত যাত্রীদের ক্ষেত্রে হোটেলে কোয়ারেন্টাইনে থাকার খরব বাবদ প্রতিদিন ১১৮ ডলার (ভারতীয় মূল্যে যা প্রায় ৮ হাজার ৮০০ টাকা) করে দেবে সংস্থা।

সংস্থা জানিয়েছে, এই Emirates Airline-এর টিকিট কেটে বিমানে ওঠার পর ৩১ দিন পর্যন্ত প্রযোজ্য হবে এই ভর্তুকির শর্তগুলি। এই ৩১ দিনের মধ্যে অন্যত্র ভ্রমণ করলেও ওই যাত্রী এই ভর্তুকির আওতায় থাকবেন। তবে শুধুমাত্র চিকিৎসার খরচই নয়, এই ৩১ দিনের মধ্যে কোনও যাত্রীর করোনায় মৃত্যু হলেও তাঁর অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য ১,৭৬৫ ডলার (ভারতীয় মূল্যে যা প্রায় ১ লক্ষ ৩২ হাজার টাকা) দেবে Emirates Airline। তবে করোনা পরীক্ষার জন্য যে খরচ হবে, তা দিতে হবে ওই যাত্রীকেই। রিপোর্ট পজেটিভ হলে ওই রিপোর্ট নিয়ে এই খরচের অনুমোদন পেতে সংস্থার সঙ্গে যোগাযোগ করতে হবে যাত্রীকে।

আরও পড়ুন: OLX-এ বিক্রি হচ্ছে কারগিল যুদ্ধের মিগ বিমান! বিজ্ঞাপন দেখে শোরগোল নেট দুনিয়ায়

করোনা মহামারি, লকডাউনের প্রভাবে আন্তর্জাতিক ভ্রমণ প্রায় ৯০ শতাংশ কমে গিয়েছে। যার প্রভাব পড়েছে Emirates Airline-এর পরিবহন ব্যবসায়ও। তাই এ বার যাত্রী সুরক্ষার বাড়তি দায়িত্ব নিয়ে নিজেদের ব্যবসা ফেরাতে চাইছে সংস্থা। যাত্রীরা ৩১ অক্টোবর পর্যন্ত এই বিশেষ সুবিধা পাবেন বলে জানিয়েছে সংস্থা।

.