EPFO: পিএফে আপনার সুদের টাকা জমা পড়ল? কীভাবে দেখবেন জানুন

এর আগে গ্রাহক নিজের পিএফ অ্যাকাউন্টের অবস্থা পরীক্ষা করতে পারেন।

Updated By: Apr 7, 2022, 12:50 PM IST
EPFO: পিএফে আপনার সুদের টাকা জমা পড়ল? কীভাবে দেখবেন জানুন
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) সম্প্রতি ২০২১-২২ অর্থবর্ষে PF-এর সুদের হার ০.৪০ শতাংশ কমিয়ে দিয়েছে। বর্তমানে PF-এর সুদ ৮.১০ শতাংশ। 

জানা গেছে যে, জুলাই মাসের মধ্যে গ্রাহকদের PF অ্যাকাউন্টে এসে যাবে সুদের টাকা। এর আগে গ্রাহক নিজের পিএফ অ্যাকাউন্টের অবস্থা পরীক্ষা করতে পারেন। গ্রাহক যদি নিজের PF অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করতে চান, তাহলে সহজেই সেই ব্যালেন্স চেক করতে পারেন।

PF অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করা রেজিস্টার্ড নম্বর থেকে ০১১-২২৯০১৪০৬ নম্বরে একটি মিসড কল দিতে হবে। এর পরেই, গ্রাহকের নিবন্ধিত নম্বরে একটি বার্তা আসবে। সেখানে পিএফ ব্যালেন্স সম্পর্কে তথ্য পাওয়া যাবে।

ইপিএফও-তে নিবন্ধিত মোবাইল নম্বর থেকে ৭৭৩৮২৯৯৮৯৯ নম্বরে EPFO UAN LAN (ভাষা) পাঠাতে হবে। LAN মানে আপনার ভাষা। ইংরেজিতে তথ্য চাইলে LAN এর পরিবর্তে ENG লিখতে হবে। একইভাবে হিন্দির জন্য HIN এবং তামিলের জন্য TAM লিখতে হবে। উদাহরণ হিসেবে, হিন্দিতে তথ্য পেতে EPFOHO UAN HIN লিখে মেসেজ করতে হবে।

আরও পড়ুন: 7th Pay Commission: আবার বাড়ছে মহার্ঘ্য ভাতা, জেনে নিন এবার উপকৃত কারা

UMANG অ্যাপের মাধ্যমে গ্রাহকরা যেকোনও সময় পিএফ ব্যালেন্স চেক করতে পারবেন। এর জন্য UMANG অ্যাপে EPFO-তে ক্লিক করতে হবে। এর পরে Employee Centric Services-এ ক্লিক করতে হবে। এর পরে, ভিউ পাসবুকে ক্লিক করে UAN এবং পাসওয়ার্ড লিখতে হবে। নিবন্ধিত মোবাইল নম্বরে ওটিপি আসলে তাকে মোবাইলে লিখে EPF ব্যালেন্স চেক করা সম্ভব হবে।

অনলাইনে পিএফ ব্যালেন্স চেক করতে, ইপিএফ পাসবুক পোর্টালে জেতে হবে। সেখানে গ্রাহকের UAN এবং পাসওয়ার্ড ব্যবহার করে এই পোর্টালে লগ ইন করার পরে ডাউনলোড/ভিউ পাসবুকে ক্লিক করতে হবে। এরপরে গ্রাহকের সামনে পাসবুকটি খুলবে যেখানে ব্যালেন্স দেখা যাবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.