ভারতে মেয়েদের হাতেই স্টিয়ারিং নিরাপদ, ছেলেদের হাতে বিপজ্জনক: সমীক্ষা

কিছু কিছু জিনিস আছে যা পুরুষরা মহিলাদের তুলনায় ভালো করেন এবং এর বিপরীত ঘটনাও সত্যি। কিছু অভ্যাস আছে যেগুলো নারীরা মেনে চলেন। এবং এই প্রবণতাগুলি তাদের রাস্তায় নিরাপদ চালক করে তোলে। স্টিয়ারিং হুইলকে সঠিক দিশা দেখানোর ক্ষমতা, কারোর লিঙ্গ নয়, একজনের ড্রাইভিং ক্ষমতার উপর নির্ভর করে।

Updated By: Jan 5, 2023, 05:21 PM IST
ভারতে মেয়েদের হাতেই স্টিয়ারিং নিরাপদ, ছেলেদের হাতে বিপজ্জনক: সমীক্ষা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বহু দিনের পুরনো একটি স্টেরিওটাইপ মানুষের মনে রয়েছে যে মহিলারা গাড়ি চালক হিসেবে খুব ভালো নন। বিভিন্ন সময়ে পুরুষ চালকরা মহিলাদেরকে গাড়ি চালাতে দেখলে তাঁর দিকে অপমানের দৃষ্টিতে তাকান। মহিলা চালকদের প্রতি বিভিন্ন মানুষের মন্তব্য বর্তমান সমতার যুগে ভয়ংকর। স্টিয়ারিং হুইলকে সঠিক দিশা দেখানোর ক্ষমতা, কারোর লিঙ্গ নয়, একজনের ড্রাইভিং ক্ষমতার উপর নির্ভর করে। বাস্তবে বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে বিশ্বের বেশিরভাগ দেশেই পুরুষদের তুলনায় মহিলারা ভাল চালক।

নারীরা কেন নিরাপদ চালক?

কিছু কিছু জিনিস আছে যা পুরুষরা মহিলাদের তুলনায় ভালো করেন এবং এর বিপরীত ঘটনাও সত্যি। কিছু অভ্যাস আছে যেগুলো নারীরা মেনে চলেন। এবং এই প্রবণতাগুলি তাদের রাস্তায় নিরাপদ চালক করে তোলে।

মহিলা চালকরা সাধারণত অতিরিক্ত গতিতে গাড়ি চালান না। বেশিরভাগ মহিলা এমন গতিতে গাড়ি চালান যাতে গাড়ি পরিচালনাযোগ্য থাকে এবং একই সঙ্গে গাড়ি স্থিতিশীল থাকে। একটি গবেষণায় দেখা গিয়েছে মহিলা চালকদের মধ্যে গতিসীমা অতিক্রম করার প্রবণতা পুরুষ চালকদের তুলনায় ১২ শতাংশ কম। এছাড়াও, মহিলা চালকরা পুরুষদের তুলনায় ১১ শতাংশ কম হার্ড ব্রেকিং করেন।

ওভারটেকিংয়ের ভুল পথ দুর্ঘটনার একটি বড় কারণ। গবেষণায় দেখা গিয়েছে যে মহিলা চালকরা তাদের পুরুষ সহযোগীদের তুলনায় ভুল ওভারটেকিংয়ের কারণে ঘটে যাওয়া দুর্ঘটনায় কম জড়িত থাকেন।

এটি কোনও স্টিরিওটাইপ নয় তবে মহিলারা সাধারণত পুরুষদের তুলনায় বেশি সতর্ক থাকেন যা তাদের ট্রাফিক নিয়ম মেনে চলতে সহায়তা করে।

মহিলারা গাড়ি চালানোর সময় সর্বদা হেলমেট এবং সিটবেল্ট পরেন।

বিশ্বজুড়ে গবেষণায় দেখা গেছে যে মহিলাদের মনোযোগ পুরুষদের তুলনায় বেশি থাকে। অনেক দুর্ঘটনার কারণ হিসেবে চালকের রাস্তার দিকে মনোযোগ না দেওয়াকে দায়ী করা যেতে পারে। গবেষণায় দেখা গেছে পুরুষদের মধ্যে বেশি দেখা যায় গাড়ি চালানোর সময় ফোন কথা বলার প্রবণতা বেশি।

আরও পড়ুন: Satyanarayan Vrat: সামনেই পৌষ পূর্ণিমা, এ তিথিতে সত্যনারায়ণ পুজো বিধি; জেনে নিন, কেন এ পুজো করা এত জরুরি...

মহিলা চালকদের পক্ষে পরিসংখ্যান

মহিলারা পুরুষদের তুলনায় নিরাপদ চালক এবং পরিসংখ্যান এই বক্তব্যকে সমর্থন করে।

গবেষণায় দেখা গিয়েছে যে নারীরা পুরুষদের তুলনায় কম ট্রাফিক আইন ভঙ্গ করে। এছাড়াও বিভিন্ন রোড অ্যাকসিডেন্টের মূল কারণগুলির মধ্যে বেশিরভাগ পুরুষরা করে। এর মধ্যে রয়েছে অ্যালকোহলের প্রভাবে গাড়ি চালানো, দ্রুত গতিতে চালানো, সংকেত লঙ্ঘন, গাড়ি থামাতে ব্যর্থতা এবং বেপরোয়া গাড়ি চালানো।

আরও পড়ুন: শীত এলেই হাড়ে ব্যথা? ভিটামিন ডি-র অভাব পূরণ করতে প্লেটে থাকুক এই খাবারগুলি

এছাড়াও ভারতের সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রকের সংগৃহীত পরিসংখ্যান অনুসারে, পুরুষদের তুলনায় মহিলারা সড়ক দুর্ঘটনা এবং তাদের দ্বারা সৃষ্ট মৃত্যুর জন্য কম দায়ী।

পরিসংখ্যানগুলি প্রমাণ করে যে মহিলারা সাধারণত পুরুষদের তুলনায় ভাল চালক এবং একে ঘিরে যে কোনও মিথ বা স্টিরিওটাইপগুলি এখন ভেঙে গিয়েছে।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.