এবার থেকে পাসপোর্ট ছাড়াই ফিরতে পারবেন দেশে

বিদেশে গিয়েছেন কাজের সূত্রে বা বেড়াতে। কিন্তু সেখানে ঘটে গিয়েছে একটা মারাত্মক বিপদ। হারিয়ে ফেলেছেন পাসপোর্ট। এবার দেশে ফিরবেন কী করে? এমন বিপদে পড়লে আর চিন্তা নেই। এবার পাসপোর্ট ছাড়াই বিদেশ থেকে ফিরতে পারবেন দেশে।

Updated By: May 6, 2016, 07:03 PM IST
এবার থেকে পাসপোর্ট ছাড়াই ফিরতে পারবেন দেশে

ওয়েব ডেস্ক: বিদেশে গিয়েছেন কাজের সূত্রে বা বেড়াতে। কিন্তু সেখানে ঘটে গিয়েছে একটা মারাত্মক বিপদ। হারিয়ে ফেলেছেন পাসপোর্ট। এবার দেশে ফিরবেন কী করে? এমন বিপদে পড়লে আর চিন্তা নেই। এবার পাসপোর্ট ছাড়াই বিদেশ থেকে ফিরতে পারবেন দেশে।

মধ্য প্রাচ্যের দেশগুলোর একটা বিরাট অংশ জূড়ে রয়েছে ভারতীয়রা। এখানকার মোট জনসংখ্যার ৩০ শতাংশ ভারতীয়। এদের বেশিরভাগই কর্মসূত্রে থাকেন আবু ধাবি বা দুবাইয়ে। এবার থেকে এসব দেশে পাসপোর্ট হারিয়ে গেলে ভারতীদের যাতে কোনও সমস্যায় পড়তে না হয় সে ব্যবস্থা করে দিল সরকার। টুইটারে একটি টুইটে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজ জানান, মধ্যপ্রাচ্যের দেশে গিয়ে যদি পাসপোর্ট হারিয়ে ফেলেন ভারতীয় নাগরিক তবে তার ফেরত আসার ব্যবস্থা করে দেবে ইন্ডিয়ান অ্যাম্বাসি। পাসপোর্ট হারানোর কথা জানাতে হবে অ্যাম্বাসিতে। সেখান থেকে ওই ব্যক্তির দেশে ফেরার জন্য প্রয়োজনীয় নথি আনিয়ে পাঠিয়ে দেওয়া হবে ব্যক্তির কাছে। ফলে পাসপোর্ট না থাকলেও সহজেই তিনি ফিরে আসতে পারবেন দেশে।

.