‘অসমকে কাশ্মীর বানানো যাবে না’ বললেন অমিত শাহ

এ দিন নাগরিকপঞ্জি নিয়ে মুখর হন অমিত শাহ। তিনি বলেন, ‘অসমকে আরও একটি কাশ্মীর করতে দেব না আমরা।’

Updated By: Feb 17, 2019, 07:54 PM IST
‘অসমকে কাশ্মীর বানানো যাবে না’ বললেন অমিত শাহ
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: শহিদ জওয়ানদের বলিদান ব্যর্থ হবে না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পর বিজেপি সভাপতি অমিত শাহও রবিবার এ কথা জানালেন অসমের এক জনসভায়। কারণও স্পষ্ট করলেন তিনি। অমিত শাহ বলেন, ক্ষমতায় কংগ্রেস নেই। রয়েছে বিজেপি। নিরাপত্তার বিষয়ে কঠোর হাতে পদক্ষেপ করবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকার। গত বৃহস্পতিবার, পুলওয়ামায় সিআরপিএফ-এর কনভয়ে জঙ্গি হামলায় মৃত্যু হয় ৪০ জওয়ানের। এ দিন শহিদ অসমের জওয়ান মানেশ্বর বাসুমাতারি-সহ অন্যান্য জওয়ানের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেন অমিত শাহ।

আরও পড়ুন- FCI recruitment 2019: ৪০০০ শূন্য আসনে নিয়োগ করবে কেন্দ্রীয় সরকার

এ দিন নাগরিকপঞ্জি নিয়ে মুখর হন অমিত শাহ। তিনি বলেন, ‘অসমকে আরও একটি কাশ্মীর করতে দেব না আমরা।’ কংগ্রেস এবং এনডিএ-র একদা সঙ্গী অসম গণ পরিষদকে এক হাত নিয়ে অমিত শাহ মন্তব্য করেন, অসম চুক্তি রূপায়ণে কোনও পদক্ষেপ করেনি তারা। উল্টে অসম-সহ গোটা উত্তর-পূর্বে নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে মিথ্যে প্রচার চালানো হচ্ছে। এই বিল শুধুমাত্র উত্তর পূর্বের রাজ্যগুলিতে নয় সব শরণার্থী জন্য গোটা দেশে লাগু করা হবে বলে জানান তিনি। নাগরিকত্ব বিল না আনলে অসমবাসী সঙ্কটে পড়ার আশঙ্কাও করেন অমিত শাহ।

আরও পড়ুন- কোথায় কীভাবে হামলা? ছক কষতেই গত মাসে ১৫ জঙ্গিকে নিয়ে ভারতে ঢোকে ‘মূলচক্রী’ কামরান

পুলওয়ামা হামলায় পর পাকিস্তানের বিরুদ্ধে ইতিমধ্যে একাধিক পদক্ষেপ করেছে কেন্দ্র। এ দিন জনসভায় সেই তালিকা তুলে ধরেন অমিত শাহ। তিনি বলেন, পাকিস্তান থেকে আমদানি করা পণ্যের উপর ২০০ শতাংশ শুল্ক বসানো হয়েছে। তাঁর কথায়, এক দিনের মধ্যেই নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটির সিদ্ধান্তে পাকিস্তানকে দেওয়া মোস্ট ফেভারড নেশন তকমা তুলে নেওয়া হয়েছে। আন্তর্জাতিক স্তরে কূটনৈতিকভাবে কোণঠাসা করার সর্বোতভাবে ভারত প্রচেষ্টা চালাচ্ছে বলে এ দিন দাবি করেন অমিত শাহ। 

.