ভারতের বিদেশ মন্ত্রকের নয়া মুখপাত্র হচ্ছেন 'স্লামডগ মিলিওনিয়র'-এর লেখক

প্রখ্যাত সাহিত্যিক ও কূটনীতিজ্ঞ বিকাশ স্বরূপ ভারতের বিদেশ মন্ত্রকের নয়া মুখপাত্র রূপে নির্বাচিত হলেন। বিকাশ স্বরূপের লেখা উপন্যাস 'কিউ অ্যান্ড এ'-এর ভিত্তিতে তৈরি 'স্লামডগ মিলিওনিয়র' নামের  সিনেমা ২০০৯ সালে ৮টি অস্কার পায়।  

Updated By: Mar 26, 2015, 11:41 PM IST
ভারতের বিদেশ মন্ত্রকের নয়া মুখপাত্র হচ্ছেন 'স্লামডগ মিলিওনিয়র'-এর লেখক

ওয়েব ডেস্ক: প্রখ্যাত সাহিত্যিক ও কূটনীতিজ্ঞ বিকাশ স্বরূপ ভারতের বিদেশ মন্ত্রকের নয়া মুখপাত্র রূপে নির্বাচিত হলেন। বিকাশ স্বরূপের লেখা উপন্যাস 'কিউ অ্যান্ড এ'-এর ভিত্তিতে তৈরি 'স্লামডগ মিলিওনিয়র' নামের  সিনেমা ২০০৯ সালে ৮টি অস্কার পায়।  

সম্ভবত, এই বছর অক্টোবরেই নয়া দিল্লিতে আসন্ন তৃতীয় ভারত-আফ্রিকা সামিটে সঈদ আকবারুদ্দিনকে সরিয়ে মুখপাত্রের দায়িত্ব নিতে চলেছেন বিকাশ। এই সামিটে ৫৪টি আফ্রিকান দেশের সরকারি প্রতিনিধিরা যোগদান করতে চলেছেন।

বিকাশ স্বরূপ বর্তমানে রাষ্ট্রসঙ্ঘের রাজনীতি বিষয়ক দফতরের যুগ্ম সম্পাদকের পদে রয়েছেন। আগামী মাসের মাঝামাঝি সময় থেকেই নতুন দায়িত্বে আসছেন তিনি।

লন্ডন থাকার সময় নিজের প্রথম উপন্যাস 'কিউ অ্যান্ড এ' লেখেন বিকাশ স্বরূপ। ১৯৮৬ সালে তিনি ইন্ডিয়ান ফরেন সার্ভিসে যোগদান করেন। কর্মসূত্রে তিনি তুরস্ক, মার্কিন যুক্তরাষ্ট্র, ইথিওপিয়া, ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকায় ছিলেন বহুদিন।  ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত বিকাশ স্বরূপ ভারতের কন্সু্ল জেনেরাল হিসেবে জাপানের ওসাকা কোবেতে ছিলেন।

.