৩১ সপ্তাহে গর্ভপাতে 'সুপ্রিম' সম্মতি পেল ১৩ বছরের ধর্ষিতা

Updated By: Sep 6, 2017, 04:14 PM IST
৩১ সপ্তাহে গর্ভপাতে 'সুপ্রিম' সম্মতি পেল ১৩ বছরের ধর্ষিতা

ওয়েব ডেস্ক : মুম্বইয়ের নাবালিকা ধর্ষিতাকে গর্ভপাতে সম্মতি দিল সুপ্রিম কোর্ট। আইন অনুযায়ী, ভ্রূণের বয়স ২০ সপ্তাহ পেরিয়ে গেলে গর্ভপাত আইনত  নিষিদ্ধ। নির্দিষ্ট কিছু ক্ষেত্রে প্রাসঙ্গিক কারণ সাপেক্ষে গর্ভপাতের সম্মতি মেলে। মুম্বইয়ের কিশোরীর ক্ষেত্রে গর্ভাবস্থা ৩১ সপ্তাহ পেরিয়ে গিয়েছিল। কিন্তু নির্যাতিতার মানসিক বিপর্যয়কে সামনে রেখেই এক্ষেত্রে গর্ভপাতে সম্মতি দিল শীর্ষ আদালত।

৬ মাস আগে ওই কিশোরীকে ধর্ষণ করে তার বাবার ব্যবসার অংশীদারী যুবক। অভিযোগ, বার বার ধর্ষণে গর্ভবতী হয়ে পড়ে ওই কিশোরী। চার সপ্তাহের মাথাতে পরিবার বুঝতে পারে নির্যাতিতা কিশোরী গর্ভবতী হয়ে পড়েছে। তখন তাকে হোমে পাঠিয়ে দেওয়া হয়। গর্ভপাতের আর্জি নিয়ে আদালতের দ্বারস্থ হয় পরিবার।

ইতিমধ্যে বেশ কিছুটা সময় নষ্টও হয়ে যায়। ৯ অগাস্ট পরীক্ষায় ধরা পড়ে ওই কিশোরী ২৭ সপ্তাহের গর্ভবতী। কিন্তু তখনও গর্ভপাত নিয়ে সিদ্ধান্তে উপনীত হতে পারেনি সুপ্রিম কোর্ট। অবশেষে আজ সুপ্রিম কোর্ট নির্দেশ দিল, অবিলম্বে ওই কিশোরীর গর্ভপাতের ব্যবস্থা করতে হবে। এই ঘটনায় মানসিক আঘাতকেই গুরুত্ব দিয়েছে আদালত। মেডিক্যাল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি অ্যাক্টের সঙ্গে সাযুজ্য রেখে সুপ্রিম কোর্টের এই অবস্থানকে স্বাগত জানিয়েছেন চিকিত্সকরা।

আরও পড়ুন, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন কি আরও বাড়াবে মোদী সরকার?

.