ভারতীয় বন্দিদের ৫৩ শতাংশ মুসলিম, দলিত ও আদিবাসী, বলছে সমীক্ষা

মুসলিম, দলিত, আদিাবাসী। ভারতের অন্যতম সংখ্যালঘু ও পিছিয়ে পড়া সম্প্রদায় হিসেবে গণ্য করা হয় এদের। কিন্তু যদি ভারতের কারাগারগুলি ঘুরে দেখেন তাহলে দেখা যাবে এরাই সংখ্যাগরিষ্ঠ। সম্প্রতি এক সমীক্ষা প্রকাশিত রিপোর্ট অনুযায়ী দেখা যাচ্ছে দেশের কারাবন্দি মানুষদের ৫৩% মুসলিম, দলিত বা আদিবাসী সম্প্রদায়ের মানুষ।

Updated By: Nov 25, 2014, 11:34 AM IST
ভারতীয় বন্দিদের ৫৩ শতাংশ মুসলিম, দলিত ও আদিবাসী, বলছে সমীক্ষা

ওয়েব ডেস্ক: মুসলিম, দলিত, আদিাবাসী। ভারতের অন্যতম সংখ্যালঘু ও পিছিয়ে পড়া সম্প্রদায় হিসেবে গণ্য করা হয় এদের। কিন্তু যদি ভারতের কারাগারগুলি ঘুরে দেখেন তাহলে দেখা যাবে এরাই সংখ্যাগরিষ্ঠ। সম্প্রতি এক সমীক্ষা প্রকাশিত রিপোর্ট অনুযায়ী দেখা যাচ্ছে দেশের কারাবন্দি মানুষদের ৫৩% মুসলিম, দলিত বা আদিবাসী সম্প্রদায়ের মানুষ।

সমীক্ষা বলছে ২০১৩ সালে ভারতের বিভিন্ন কারাগারে মোট ৪.২ লক্ষ মানুষ বন্দি ছিলেন। এর মধ্যে ২০ শতাংশ মুসলিম সম্প্রদায়ের। যেখানে ২০০১ সালের আদমসুমারি অনুযায়ী ভারতের মোট জনসংখ্যার মাত্র ১৩ শতাংশ মুসলিম। ধর্মীয় ভিত্তিতে ২০১১ সালের আদমসুমারির রিপোর্ট এখনও পাওয়া যায়নি। যদিও আশা করা হচ্ছে ২০০১ সালের থেকে খুব বেশি হেরফের হবে না রিপোর্টে। অন্যদিকে ভারতীয় কারাবন্দিদের ২২ শতাংশ দলিত অর্থাত্‍ প্রতি চারজনের একজন দলিত সম্প্রদায়ের। আদমসুমারির(২০০১) রিপোর্ট যেখানে বলছে ভারতের জনসংখ্যার মাত্র ১৭ শতাংশ দলিত। আবার জনসংখ্যার মাত্র ৯ শতাংশ আদিবাসী হলেও বন্দিদের মধ্যে তারা ১১ শতাংশ।

তবে কি এই সম্প্রদায়ভুক্ত মানুষরা বেশি অপরাধ করেন? এই যুক্তি সম্পূর্ণ উড়িয়ে দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা মনে করছেন যেহেতু এই সম্প্রদায়ের মানুষরা তুলনামূলকভাবে আর্থিক ভাবে দুস্থ এবং সামাজিক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত তাই অনেক সময়ই মামলা চালিয়ে যাওয়ার, এমনকী জমিন পাওয়ার টাকাও জোগাড় করে উঠতে পারেন না তাঁরা। আর সেই কারণেই অনেক ক্ষেত্রে তাদের অন্যায়ভাবে ফাঁসানো হয়ে থাকে। মানবাধিকার কর্মী ও আইনজীবী কলিন গোনজালভেস বলেন, "এই সম্প্রদায়ের মধ্যে দারিদ্র খুবই প্রকট। তার ওপর ভারতীয় সমাজে ধর্মীয় ও জাতপাতের ভেদাভেজ অত্যন্ত প্রকট হওয়ার কারণে আইনের চোখেও তারা অবহেলার পাত্র।"

তিহার জেলের ওপর একটি কর্মশালায় জানা গিয়েছে এই মুহূর্তে দেশের ৬৮ শতাংশ বন্দি বিচারাধীন। যার মধ্যে অর্ধেক মুসলিম সম্প্রদায়ভুক্ত। ১৯৯৫ সাল থেকে প্রতিবছর ভারতের কারা পরিসংখ্যান প্রকাশ করে ন্যাশনাল ক্রাইণ রেকর্ডস ব্যুরো। কিন্তু ১৯৯৯ সালের পর থেকে জাতের ভিত্তিতে কোনও পরিসংখ্যান প্রকাশ করা হয়নি।

 

.