চাকরি না থাকলে ৩০ দিন পরই তুলে নেওয়া ‌যাবে পিএফের ৭৫ শতাংশ টাকা

এতদিন চাকরি হারানোর বা ছাড়ার ২ মাস পর একসঙ্গে পিএফের টাকা তুলে নিতে পারতেন

Updated By: Jun 27, 2018, 04:00 PM IST
চাকরি না থাকলে ৩০ দিন পরই  তুলে নেওয়া ‌যাবে  পিএফের ৭৫ শতাংশ টাকা

নিজস্ব প্রতিবেদন: পিএফ-এর টাকা তোলার নিয়মে বদল আনল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশন(ইপিএফও)। নতুন নিয়মে অনেকেই উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে।
আরও পড়ুন-পাসপোর্ট পেতে মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগ উঠল ভিনধর্মী সেই দম্পতির বিরুদ্ধে
মঙ্গলবার ইপিএফও ঘোষণা করেছে, পিএফ অ্যাকাউন্ট-ধারীরা চাকরি ছাড়ার বা চাকরি ‌যাওয়ার এক মাস পর পিএফ-এর ৭৫ শতাংশ টাকা তুলে নিতে পারবেন। এতদিন চাকরি হারানোর বা ছাড়ার ২ মাস পর একসঙ্গে পিএফের টাকা তুলে নিতে পারতেন। পুরনো নিয়মও চালু থাকবে বলে জানা ‌যাচ্ছে।
সংস্থার পক্ষ থেকে একটি ট্যুইট করে জানানো হয়েছে, ‘পিএফ অ্যাকাউন্ট-ধারীদের জন্য নতুন নিয়ম চালু করছে ইপিএফও। এখন থেকে এক মাস চাকরি না থাকলে পিএফের ৭৫ শতাংশ টাকা তুলে নেওয়া ‌যাবে।’ চাকরি না পেলে ২ মাস পরে পুরো টাকা তুলে নেওয়া ‌যাবে। কেন্দ্রীয় শ্রম প্রতিমন্ত্রী সন্তোষ কুমার গাঙ্গওয়ারের উপস্থিতিতে ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে ইপিএফও।
আরও পড়ুন-মেসির লক্ষ্যভেদ! নাইজেরিয়া ম্যাচে একগুচ্ছ রেকর্ড ফুটবল রাজপুত্রের
উল্লেখ্য, ১৯৫২ সালের এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড স্কিমের নিয়ম অনুযায়ী দেশের ৫ কোটি ইপিএফও অ্যাকাউন্ট-ধারীরা চাকরি ছাড়ার ২ মাস পর তাদের জমা টাকা তুলে নিতে পারেন। এক্ষেত্রে কোনও সম্পত্তি কেনা, বাড়ি তৈরি, ঋণ শোধ, ছেলে মেয়ের বিয়ের মতো কোনও কারণ দেখাতে হয়। তবে সেক্ষেত্রে জমা টাকা তোলার একটি ঊর্ধ্বসীমা ধার্য করা হয়েছে। যেমন বিয়ের জন্য জমা টাকার ৫০ শতাংশ পর্যন্ত তোলা যায়। তবে এক্ষেত্রে পিএফ অ্যাকাউন্ট অন্তত ৭ বছর পুরনো হতে হবে। 

 

.