বড় খবর! ১ এপ্রিল থেকেই সরকারি কর্মীদের জন্য নতুন বেতন কাঠামো? কীসে কীসে কোপ পড়তে চলেছে?

কী বলছেন SEBI-র কর ও বিনিয়োগ বিশেষজ্ঞ জিতেন্দ্র সোলাঙ্কি ও সম্পদ বিশেষজ্ঞ কার্তিক জাভেরি, জেনে নিন-

Updated By: Feb 21, 2021, 10:57 AM IST
বড় খবর! ১ এপ্রিল থেকেই সরকারি কর্মীদের জন্য নতুন বেতন কাঠামো? কীসে কীসে কোপ পড়তে চলেছে?

নিজস্ব প্রতিবেদন :  সরকারি কর্মীদের জন্য বড় খবর। এপ্রিল থেকেই বদলে যাচ্ছে ডিয়ারনেস অ্যালাওয়ান্স বা মহার্ঘভাতা, এইচআরএ, ট্রাভেল অ্যালাওয়ান্স-এর নিয়মকানুন। নয়া Wage Code নিয়ে আসছে কেন্দ্রীয় সরকার। সেই অনুযায়ী-ই বদলে যাবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA, TA, HRA.

জানা গিয়েছে, চলতি বছরের ১ এপ্রিল থেকেই নতুন Wage Code চালু করার বিষয়ে ভাবনাচিন্তা করছে কেন্দ্র।  নয়া নিয়ম অনুযায়ী, একজন সরকারি কর্মীর ন্যূনতম বেসিক বেতন হবে মোট CTC-র ৫০ শতাংশ। এরফলে একজন সরকারি সরকারি কর্মী যেসকল ভাতা পেয়ে থাকেন, যেমন DA, TA, HRA- তাতে ব্যাপকভাবে এর প্রভাব পড়বে।

কীরকম? 
নয়া Wage Code অনুযায়ী, যেহেতু বেসিক বেতন মূল বেতনের ৫০ শতাংশ হতেই হবে, ফলে সেক্ষেত্রে মোট ভাতার পরিমাণও কখনও  ৫০ শতাংশের বেশি হতে পারবে না। এমনটাই জানিয়েছেন SEBI-র কর ও বিনিয়োগ বিশেষজ্ঞ জিতেন্দ্র সোলাঙ্কি।

এখন প্রশ্ন হচ্ছে, নতুন এই বেতন কাঠামোর জন্য PF ও গ্র্যাচুইটির ক্ষেত্রে কী কী পরিবর্তন হবে?
এপ্রসঙ্গে সম্পদ বিশেষজ্ঞ কার্তিক জাভেরি বলেন, একবার নয়া Wage Code চালু হলে, PF ও গ্র্যাচুইটির পরিমাণও সেইমতো পরিবর্তন হবে। কারণ যেহেতু, মাসিক বেসিক ও DA-র উপর ভিত্তি করেই মাসিক PF ও গ্র্যাচুইটি পরিমাপ করা হয়ে থাকে। তাই নতুন Wage Act 2021 লাগু হওয়ার সঙ্গে সঙ্গেই যেমন বেসিক ও DA বদলাবে, তেমনই বদলাবে PF ও গ্র্যাচুইটিও।

আরও পড়ুন, আমন্ত্রণেও অনুপস্থিত অরূপ রায়, 'টিম গেম'-এর পাঠ পড়িয়ে কড়া বার্তা ব্রাত্যর

মমতাকে 'নন্দীগ্রাম' চ্যালেঞ্জ BJP-র, 'প্রার্থী ঘোষণায় ভয় পাচ্ছে',পাল্টা কটাক্ষ TMC-র