৪০০ ফিট গভীর গর্তে ৮ বছরের খুদে! ৬৫ ঘণ্টার উদ্ধার অভিযান শেষে মর্মান্তিক পরিণতি

ওই শিশুর বাবা বলেন, 'ঘটনার খবর পেয়েই আমরা ওখানে ছুটে যাই। সে তখনও শ্বাস নিচ্ছিল। আমরা তার সঙ্গে কথা বলার চেষ্টা করলে, তার গলার আওয়াজও শুনতে পাই। সেদিন সন্ধ্যা ৬টা থেকে উদ্ধারকাজ শুরু হয়।'

Updated By: Dec 10, 2022, 12:39 PM IST
৪০০ ফিট গভীর গর্তে ৮ বছরের খুদে! ৬৫ ঘণ্টার উদ্ধার অভিযান শেষে মর্মান্তিক পরিণতি
তন্ময় সাহ (বাঁদিকে), চলছে উদ্ধারকাজ (ডানদিকে)

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: খেলতে খেলতে ৪০০ ফিট গভীর গর্তে তলিয়ে গিয়েছিল ৮ বছরের একরত্তি। পরিণতি হল মর্মান্তিক। ৮ বছরের ওই খুদেকে গর্ত থেকে উদ্ধারে ঝাঁপিয়েছিল সবাই। ৬৫ ঘণ্টা ধরে চলে উদ্ধারকাজ। কিন্তু সব চেষ্টা-ই ব্যর্থ হল। গর্তে তলিয়ে গিয়ে প্রাণ হারিয়েছে ৮ বছরের ওই শিশু।

মৃত ওই শিশুর নাম তন্ময় সাহু। ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের বিতুলে। ৬ ডিসেম্বর গর্তে পড়ে যায় ছোট্ট তন্ময়। ক্ষেতজমিতে খেলছিল ওই খুদে। তখনই ৪০০ ফিট গভীর ওই খোলামুখ গর্তে পড়ে যায় সে। তারপর ৬৫ ঘণ্টা ধরে চলে উদ্ধারকাজ। কিন্তু ৬৫ ঘণ্টা পর তাকে যখন ওই ৪০০ ফিট গভীর গর্ত থেকে উদ্ধার করা হয়, তখন একরত্তি ওই শিশুর দেহে আর কোনও প্রাণ নেই। প্রাণহীন, স্পন্দনহীন তার  নিথর দেহ উদ্ধার করেন উদ্ধারকারীরা।

তাকে বিতুল জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিত্সকরা ছোট্ট তন্ময় সাহুকে মৃত বলে ঘোষণা করেন। স্থানীয়রা জানাচ্ছেন, ওই জায়গাটি এতই পাথুরে ছিল যে, সেইজন্য উদ্ধারকাজে সময় বেশি লাগে। ৪ দিনেরও বেশি সময় ধরে চলে উদ্ধার অভিযান। মাটি কাটার যন্ত্র নিয়ে আসা হয়। ওই গর্তের সমান্তরালে আরও একটি গর্ত খোঁড়া হয় ওই শিশুকে উদ্ধারের জন্য। ৪০০ ফিট গভীর ওই গর্তের ৫৫ ফিট গভীরে আটকে ছিল তন্ময় সাহু। 

আরও পড়ুন, এসকর্ট সার্ভিসের সাইটে বউ-বোনের ছবি! বডি ম্যাসাজ খুঁজতে গিয়ে একি দেখলেন যুবক...

জেলা প্রশাসন জানিয়েছে, ছোট্ট তন্ময় সাহুকে যখন ওই গর্ত থেকে বের করা হয়, তখনই তার শরীরে আর কোনও প্রাণ ছিল না। নিঃসাড় দেহ নিয়ে যাওয়া হয় স্থানীয় হাসপাতালে। এসডিআরএফ, হোম গার্ড, স্থানীয় পুলিস সবাই মিলে ওই শিশুকে উদ্ধারের আপ্রাণ চেষ্টা চালায়। ওদিকে মৃত শিশুর বাবা বলেন, 'ঘটনার খবর পেয়েই আমরা ওখানে ছুটে যাই। সে তখনও শ্বাস নিচ্ছিল। আমরা তার সঙ্গে কথা বলার চেষ্টা করলে, তার গলার আওয়াজও শুনতে পাই। সেদিন সন্ধ্যা ৬টা থেকে উদ্ধারকাজ শুরু হয়।' দেখুন, ছোট্ট তন্ময়কে উদ্ধারের মুহূর্তের ভিডিয়ো-

আরও পড়ুন,  বউ কোনও পণ্য নয়! পণের ১১ লাখ ফিরিয়ে 'সগুনে' মাত্র ১ টাকা নিলেন সরকারি চাকুরে পাত্র

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)