নিজস্ব প্রতিবেদন : দেশে দ্বিতীয় দফায় ১৯ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে। কিন্তু তাও যেন কিছুতেই রাশ টানা যাচ্ছে না করোনা আক্রান্তের সংখ্যায়। ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৯৪১ জন। এরফলে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২,৩৮০। পাশাপাশি গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩৭ জনের। এরফলে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে এখন ৪১৪। বৃহস্পতিবার বিকালে সাংবাদিক সম্মেলন করে দেশের করোনা পরিস্থিতি নিয়ে এই তথ্য জানাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তবে একইসঙ্গে সুখবরও রয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব লব অগরওয়াল পরিসংখ্যান পেশ করে আরও জানান, গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ১৮৩ জন। ফলে এখনও পর্যন্ত দেশে করোনার সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১,৪১৪ জন। এদিন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে নির্দেশনামা জারি করে আরও বলা হয়, করোনার চিকিৎসার জন্য ক্রনিক অসুখের চিকিৎসা যেন বাধা না পায়। জরুরি ওষুধ পেতে যেন অসুবিধা না হয়। উল্লেখ্য, অনেক জায়গাতেই করোনার চিকিৎসার জন্য অন্য রোগীরা হয়রানির শিকার হচ্ছে বলে অভিযোগ সামনে আসে। পাশাপাশি লকডাউনের জেরে দোকানে ওষুধ পাওয়া যাচ্ছে না বলেও অনেকে অভিযোগ করেন।


লব অগরওয়াল এদিন বলেন, ৩ মে পর্যন্ত লকডাউন চলবে। নিজেদের স্বার্থেই লকডাউন মেনে চলতে হবে। করোনার সংক্রমণ রুখতে কোনওভাবেই ভিড় বা জমায়েত করা যাবে না বলে সতর্ক করেন তিনি। বলেন, "এক জায়গায় ৫ থেকে ৭ জনের বেশি থাকবেন না। বাইরে বেরলে মাস্ক পরুন।" পাশাপাশি মারণ ভাইরাসকে ছড়িয়ে পড়া থেকে আটকাতে, যত্রতত্র থুতু ফেলা বন্ধের লক্ষ্যে, ফের একবার পান-গুটখা বিক্রি অবিলম্বে বন্ধ করতে নির্দেশ দেয় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। স্বাস্থ্যকর্মীদের সুস্থতার দিকেও নজর দেওয়ার নির্দেশ দেওয়া হয়।


আরও পড়ুন, ভারতের ৪ রাজ্যে ২ প্রজাতির বাদুড়ের শরীরে মিলল করোনাভাইরাস!