আধার অ্যাক্ট ২০১৬-র দোহাই দিয়ে মিড-ডে মিলে আধার নিয়ে অনড় কেন্দ্র

মিড-ডে মিলে আধার নিয়ে অনড় কেন্দ্র। রাজ্যসভায় বুঝিয়ে দিলেন মানব সম্পদ উন্নয়নের রাষ্ট্রমন্ত্রী উপেন্দ্র কুশাওয়া। এক প্রশ্নের উত্তরে মন্ত্রী জানিয়ে দিয়েছেন, মিড ডে মিল প্রকল্প আধার অ্যাক্ট ২০১৬-র অন্তর্গত। তাই ,এই প্রকল্পের সুযোগ নিতে গেলে  আধার কার্ড থাকতে হবে। যাদের আধার নেই, ৩০ জুনের মধ্যে তাদের আধারের জন্য নাম নথিভুক্ত করতে হবে। ততদিন পর্যন্ত মিড ডে মিল পেতে গেলে  আধার নথিভুক্তির স্লিপ দেখাতে হবে। একইসঙ্গে, বাবা-মাকে চিঠি দিয়ে জানাতে হবে যে তাঁর সন্তান অন্যকোনও স্কুল থেকে মিড ডে মিল পায়না।

Updated By: Mar 30, 2017, 05:23 PM IST
আধার অ্যাক্ট ২০১৬-র দোহাই দিয়ে মিড-ডে মিলে আধার নিয়ে অনড় কেন্দ্র

ওয়েব ডেস্ক: মিড-ডে মিলে আধার নিয়ে অনড় কেন্দ্র। রাজ্যসভায় বুঝিয়ে দিলেন মানব সম্পদ উন্নয়নের রাষ্ট্রমন্ত্রী উপেন্দ্র কুশাওয়া। এক প্রশ্নের উত্তরে মন্ত্রী জানিয়ে দিয়েছেন, মিড ডে মিল প্রকল্প আধার অ্যাক্ট ২০১৬-র অন্তর্গত। তাই ,এই প্রকল্পের সুযোগ নিতে গেলে  আধার কার্ড থাকতে হবে। যাদের আধার নেই, ৩০ জুনের মধ্যে তাদের আধারের জন্য নাম নথিভুক্ত করতে হবে। ততদিন পর্যন্ত মিড ডে মিল পেতে গেলে  আধার নথিভুক্তির স্লিপ দেখাতে হবে। একইসঙ্গে, বাবা-মাকে চিঠি দিয়ে জানাতে হবে যে তাঁর সন্তান অন্যকোনও স্কুল থেকে মিড ডে মিল পায়না।

উল্লেখ্য, জনকল্যাণমূলক কাজে আধার বাধ্যতামূলক করা যাবে না বলে গত ২৭শে মার্চ জানিয়ে দিয়েছিল সুপ্রিমকোর্ট। জনকল্যানমূলক প্রকল্পে ভর্তুকি, পরিষেবা এবং অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে আধার কার্ডের অত্যাবশ্যকীয়তা বাতিল করে দিয়েছে দেশের শীর্ষ আদালত। এর পাশাপাশি আদালত এও উল্লেখ করেছে যে, ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার মতো কাজের ক্ষেত্রে সরকার চাইল আধারকে আবশ্যিক রাখতে পারে। কিন্তু তার পরেও আজ কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এমন মন্তব্য আসায় অবাক সমাজের বিভিন্ন অংশ। (আরও পড়ুন- সাংবিধানিক বেঞ্চেই তিন তালাক শুনানি, জানাল সুপ্রিম কোর্ট)

.