Coal Scam: ইডি-র সমন মামলায় অন্তর্বতীকালীন রক্ষাকবচ পেলেন না অভিষেক-রুজিরা

দিল্লিতে হাজিরার সমনের বিরুদ্ধে মামলা করেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায় ও রুজিরা বন্দ্যোপাধ্যায়।

Updated By: Sep 21, 2021, 03:45 PM IST
Coal Scam: ইডি-র সমন মামলায়  অন্তর্বতীকালীন রক্ষাকবচ পেলেন না অভিষেক-রুজিরা

নিজস্ব প্রতিবেদন: ইডির (ED) সমন মামলায় রক্ষাকবচ পেলেন না অভিষেক-রুজিরা। দিল্লিতে হাজিরার সমনের বিরুদ্ধে মামলা করেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) ও রুজিরা বন্দ্যোপাধ্যায় (Rujira)। অন্তর্বতীকালীন রক্ষাকবচ দিল না দিল্লি হাইকোর্ট। 

অভিষেক-রুজিরাকে কলকাতায় ডাকতে হবে, কোনওভাবেই হাজিরার জন্য দিল্লিতে তলব করতে পারবে না ইডি। এই মর্মেই মামলা চলছিল। অভিষেক-রুজিরার তরফে আইনজীবী কপিল সিব্বল সওয়াসল করেন। তিনি বলেন, অভিষেক-রুজিরা দুজনেই কলকাতার বাসিন্দা। সে বিষয়ে অভিযোগ এবং তদন্ত সেটাও পশ্চিমবঙ্গ আইনব্যবস্থার মধ্যে পড়ে। সুতরাং, তাদের কলকাতায় হাজিরা দেওয়ার বন্দোবস্ত করা হোক। 

পাল্টা ইডির বক্তব্য, অভিষেক বন্দ্যোপাধ্যায় সাংসদ এবং দিল্লিতে সংসদে যোগ দিতে আসেন। সাউথ দিল্লিতে তাঁর বাড়িও রয়েছে। তাই এখানে আসতে তাঁর অসুবিধে হবে তা কোনওভাবেই প্রমাণিত হয় না। 

আরও পড়ুন, Kashmir: সীমান্ত টপকে ভারতে ঢুকেছে ৬ পাক জঙ্গি, Uri Attack –এর ধাঁচে হামলার ছক!

তার পাশাপাশি গুরুত্বপূর্ণ বিষয় হল, সিআরপিসি অনুযায়ী, কোনও ঘটনা যে অঞ্চলে ঘটে সেখানেই তার বিচারব্যবস্থা সংক্রান্ত সমস্ত প্রক্রিয়া চলে। কিন্তু অভিষেক-রুজিরার তহবিল তছরুপ প্রতিরোধ আইনের আওতায় পড়ে (PMLA)। এছাড়াও এটা একটি রাজ্যের বিষয় নয়, অনেক রাজ্য জড়িত। অর্থাৎ সেক্ষেত্রে আন্তঃরাজ্য ও দেশব্যাপী ইডি কাজ করতে পারবে। সে কারণে এই মামলা দিল্লিতে নিয়ে আসা যুক্তিসঙ্গত, এমনটাই মত। 

রুজিরার বিরুদ্ধে ইডি-র অভিযোগ, যেদিন সমন পাঠানো হয়েছিল সেদিন রাজধানীতে থাকলেও অনুপস্থিত ছিলেন অভিষেক জায়া। চিঠি পাঠিয়ে তিনি জানিয়ে দিয়েছিলেন, হাজিরা দিতে পারবেন না। যদিও ইডির তরফে বলা হয়েছে, দিল্লির একটি বিউটি পার্লারে সেদিনই গিয়েছিলেন রুজিরা। তাদের আইনজীবী বিরোধিতায় বলেন, অপ্রাসঙ্গিক বিষয় টানছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। 

ইতিমধ্যেই, ইডি এবং অভিষেক-রুজিরা, দু-পক্ষকেই দুদিনের মধ্যে হলফনামা জমা দেওয়ার কথা বলা হয়েছে। আগামী সোমবার শুনানি রয়েছে তার মধ্যে যেন অভিষেক-রুজিরাকে সমন না দেওয়া হয় সে বিষয়ে আবেদন করেন কপিল সিব্বল। কিন্তু আদালত কোনও রকম নির্দেশ দেয়নি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.