পুজোর আগে খারাপ খবর, ১০ হাজার কর্মী ছাঁটাই করতে পারে Accenture

এমনিতেই দেশের আর্থিক পরিস্থিতি যা তাতে নতুন কর্মসংস্থানের সম্ভাবনা তৈরি হচ্ছে না। তার মধ্যে চাকরি হারানোর আশঙ্কা।

Updated By: Aug 26, 2020, 11:26 PM IST
পুজোর আগে খারাপ খবর, ১০ হাজার কর্মী ছাঁটাই করতে পারে Accenture

নিজস্ব প্রতিবেদন- আমেরিকা, ইংল্যান্ড থেকে শুরু করে বিশ্বের প্রায় প্রতিটি প্রথম সারির দেশেই করোনার প্রভাব পড়েছে চাকরিক্ষেত্রে। লকডাউনের জেরে ক্ষতির মুখ দেখেছে একের পর এক প্রথম সারির সংস্থা। আর তার কোপ গিয়ে পড়েছে কর্মীদের উপর। তথ্য-প্রযুক্তি সংস্থাগুলিও কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটছে। আর কর্মী ছাঁটাইয়ের এই স্রোতে এবার গা ভাসাতে পারে Accenture. লকডাউনের জেরে আর্থিক ক্ষতির মুখে পড়েছে Accenture. আর তাই সংস্থাটি এবার কর্মী ছাঁটাইয়ে কথা ভাবতে শুরু করেছে। সারা বিশ্বে নিজেদের কর্মীর পাঁচ শতাংশ ছাঁটাই করার কথা ভাবছে Accenture. পাঁচ শতাংশ। সংখ্যাটা আপাতদৃষ্টিতে দেখতে ছোট মনে হলেও আদতে কিন্তু অঙ্কটা অনেক বড় হতে পারে।

বলাবাহুল্য Accenture-এর এই কর্মী ছাঁটাইয়ের প্রভাব পড়বে ভারতেও। সারা বিশ্বে তারা পাঁচ শতাংশ কর্মী ছাঁটাই করলেও ভারতে অন্তত দশ হাজার কর্মী কাজ হারাবেন। এমনকী এই রাজ্যেও বহু মানুষ এই সংস্থায় কাজ করেন। ফলে পুজোর আগে তাঁদের মনেও দুশ্চিন্তা দেখা দিয়েছে। এমনিতেই দেশের আর্থিক পরিস্থিতি যা তাতে নতুন কর্মসংস্থানের সম্ভাবনা তৈরি হচ্ছে না। তার মধ্যে চাকরি হারানোর আশঙ্কা। আসলে পরিস্থিতি যে কতটা খারাপ দিকে যেতে পারে তার আন্দাজ করা যাচ্ছে অনেকটাই। এই পরিস্থিতিতে একটি সংস্থাতেই অন্তত দশ হাজার মানুষের চাকরি হারানোর আশঙ্কা খুবই হতাশাজনক খবর। Accenture-এর কর্মী সংখ্যা পাঁচ লক্ষ। যার মধ্যে ভারতীর সংখ্যা দুলাখ। 

Accenture-এর পক্ষ থেকে বলা হয়েছে, প্রতি বছরই তারা পাঁচ শতাংশ কর্মী ছাঁটাই করে। তাদের জায়গায় নতুন কর্মী নিয়োগ করা হয়। তবে এবার নিয়োগ করা হবে না। আরও এক সংস্থা Marks & Spencer জানিয়েছে, আগামী তিন মাসের মধ্যে তারা সাত হাজার কর্মীকে ছাঁটাই করবে। এমনকী বহু কর্মীকে স্বোচ্ছাবসরের জন্য বলা হবে। এদিকে আরেক তথ্য-প্রযুক্তি সংস্থা Cognizant ইতিমধ্যে সাড়ে দশ হাজার কর্মী ছাঁটাই করেছে। তবে সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে। কাউকেই ছাঁটাই করা হয়নি। বরং সাড়ে দশ হাজার কর্মী স্বেচ্ছায় চাকরি ছেড়েছে।